বিশ্বব্যাপী তামাক ব্যবহার বন্ধের লক্ষ্যে ২০২১ সালের গ্লোবাল মিডিয়া প্রতিযোগীতার ইনফোগ্রাফিক্স বিভাগে অংশগ্রহণ করে ২য় স্থান অধিকার করেছেন বুয়েটের স্থাপত্য বিভাগের শিক্ষার্থী তাওরেম সানানু। প্রতিযোগীতায় ৫০টি দেশের ৭০০ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। তাদের মধ্যে ২য় স্থান অধিকার করেছেন তিনি।

২০২১ সালের গ্লোবাল মিডিয়া প্রতিযোগীতার আয়োজন করে Good Governance in Tobacco Control (GGTC) যা STOP, Global Tobacco Industry Watchdog এর পার্টনার এবং সহযোগীতায় ছিল WHO( World Health Organization) Framework Convention, বিভিন্ন বৈশ্বিক, দেশীয়, গণমাধ্যম পার্টনার।

তাওরেম ইনফোগ্রাফিক্স বিভাগে “TOBACCO IS NOT GOING DOWN ALONE” এই শিরোনামে বিশ্বব্যাপী তামাকের ক্ষতিকর দিকগুলো তুলে ধরেছেন। চিত্রে দেখানো হয়েছে, প্রতি বছর ১.৫ লাখ শিশু এবং ২.৫ মিলিয়ন নারী মৃত্যুবরণ করে।

TOBACCO IS NOT GOING DOWN ALONE

TOBACCO IS NOT GOING DOWN ALONE

বিশ্বের শীর্ষ ৪ টি অর্থনৈতিক দেশ ১.২ বিলিয়ন ইউরো কর পরিশোধ করে না। স্বাস্থ্যসেবা খাত ও উতপাদনশীলতা ক্ষতি হিসেবে খরচ হয় ১.৪ ট্রিলিয়ন মার্কিন ডলার। তামাক চাষের জন্য প্রতি বছর ২ লক্ষ হেক্টর বন ধ্বংস হয়।

তামাক শিল্প শুধু মাত্র তার ভোক্তারই ক্ষতি করছে না, অন্য খাতগুলোতেই এর ক্ষতিকর প্রভাব বিস্তার করছে। তাই তামাককে এক জাহাজের সাথে তুলনা করা হয়েছে যার ডুবে যাওয়া অবধারিত। এটি এমন এক জাহা্জ যার জীবন রক্ষার কোনো সক্ষমতা নেই উপরন্তু নিরীহ প্রান কেড়ে নেয়া এবং পরিবেশের ক্ষতি করার দিকে ধাবিত হচ্ছে।

তাই আরো ব্যপক ক্ষতির সম্মুখীন হওয়ার আগেই তামাক ব্যবহার বন্ধের লক্ষ্যে আহবান জানিয়েছেন তাওরেম।

তথ্যঃ বুয়েট সাংবাদিক সমিতি