ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজে প্রথবারের মতো গত বৃহস্পতিবার বিশ্বের সবচেয়ে বড় স্টার্টআপ অ্যাক্সিলারেটর প্রোগ্রাম ‘হাল্ট প্রাইজ’-এর অন-ক্যাম্পাস রাউন্ডের গ্র‍্যান্ড ফিনালে অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা দল গঠন করে নিজেদের বিজনেস প্ল্যান বিচারক এবং শ্রোতামণ্ডলীর সামনে উপস্থাপন করেছেন।

‘হাল্ট প্রাইজ’ হলো এমন এক ইনকিউবেটর প্রোগ্রাম, যা মূলত তরুণদেরকে তাদের মেধা-মনন ব্যবহার করে সামাজিক বিজনেস প্ল্যান প্রদান করার মাধ্যমে নতুন এক আগামীর দিকে ধাবিত করতে উৎসাহিত করে। এ বছর হাল্ট প্রাইজ এমন এক সমাধান প্রদানের চ্যালেঞ্জ জানায়, যার মাধ্যমে প্রতি ডলার আয়ে পরিবেশের উপর ইতিবাচক প্রভাব পড়বে।

গত ২৭ নভেম্বর ইনফো সেশন দিয়ে ‘হাল্ট প্রাইজ অ্যাট এফ ই সি’ এর অন-ক্যাম্পাস রাউন্ডের পর্দা ওঠে। অনলাইন রাউন্ডের ২৫টি টিম এর মধ্য থেকে বাছাইকৃত ৭ টি টিম ফাইনাল রাউন্ডে অংশগ্রহণ করে।

Hult Prize at FEC

Hult Prize at FEC Grand Finale  QNA Session

দলগুলো হলো BD Everwing, Infinity, MAGNET, Bio Friend, Musket.BD, FEC EARTH CLEANER, To Change The World.

আইডিয়া উপস্থাপন পর্বের শেষে প্রতিযোগীরা প্রশ্নোত্তর পর্বের মুখোমুখি হন, যার মাধ্যমে বিচারকমণ্ডলী তাদের আইডিয়াকে বিভিন্ন দৃষ্টিভঙ্গি থেকে বিচার করে সেরা আইডিয়া খুঁজে বের করার চেষ্টা করেন।

Hult Prize at FEC

Hult Prize at FEC Grand Finale

কলেজের ইইই ভাবনের ৩০২ নং কক্ষে বৃহস্পতিবার দুপুর ২ টায় শুরু হয় প্রতিযোগিতা । বিকাল ৪ টায় নামায বিরতির পর ফাইনালে বিজয়ী দলের নাম ঘোষনা করেন হাল্ট প্রাইজ-২০২০ ফাইনালের বিচারক কমিটি। হাল্ট প্রাইজ-২০২০ ক্যাম্পাস পরিচালক মুহাম্মদ মাহদী হাসান সৈকতের পরিচালনায় অনুষ্ঠানটি বিকাল ৪.৩০ টায় শেষ হয়।

প্রতিযোগিতায় নিজেদের ধারণাগুলো দর্শকদের সামনে উপস্থাপন শেষে বিচারকদের রায়ে চ্যাম্পিয়ন হয় ‘MAGNET’ । চ্যাম্পিয়ন দলের সদস্যরা হলেন ইফতেখার শামিম, সাজ্জাতুল ইসলাম, ফিরোজ হোসাইন। তিনজনই ইইই বিভাগের ৩য় ব্যাচের শিক্ষার্থী। দলটির সার্বিক পরিচালনায় দায়িত্বে ছিলো সাজ্জাতুল ইসলাম । দলটি ‘Cornfield in your home’ বিষয়কে সামনে রেখে তাদের উপস্থাপনা ও পোষ্টার প্রদর্শনী সম্পূর্ণ করে।

Hult Prize at FEC

Hult Prize 2020 at FEC Judges

কলেজেরই ৫ জন শিক্ষক বিচারকের দায়িত্বে ছিলেন। সিএসই বিভাগের বিভাগীয় প্রধান খলিলুর রহমান, প্রভাষক সুমন রেজা, ইইই বিভাগের প্রভাষক অপূর্ব বিশ্বাস, পার্থ সারথি মন্ডল ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক ইখলাস উদ্দিন।

অন্যদিকে ১ম রানার আপ হয় টিম Musket.BD এবং ২য় রানার আপ হয় ইনফিনিটি দল, দুটি দলই ৬ষ্ঠ ব্যাচের শিক্ষার্থীদের নিয়ে গঠিত। Musket.BD এর সদস্যরা হল- বাধন পাল, ফারহানা মিম, মাশফিকা শারমিন।
ইনফিনিটি দলের সদস্যরা হল- Irfan Khan, Sajjad Hossen, MD Fahim Faisal, MD Masfiqul Haque ।

বিজয়ী দলের পক্ষে মো.ইফতেখার শামীম বলেন, শত প্রতিকূলতার মাধ্যেও আমরা কৃষি পণ্যকে আরো সহজলভ্য করতে চেষ্টা করে যাচ্ছি। আমাদের প্রকল্প বাস্তবায়িত হলে মজুদদারদের হাত থেকে নিস্তার মিলবে। এই প্রক্রিয়ার উপস্থাপনে আমরা হাল্ট প্রাইজের ক্যাম্পাস রাউন্ডে চ্যাম্পিয়ন হওয়ায়,  এই অনুষ্ঠানে জড়িত সকলের কাছেই কৃতজ্ঞ ।

পুরষ্কার বিতরণী পর্যায়ে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাল্ট প্রাইজ ক্যাম্পাস ডিরেক্টর মুহাম্মদ মাহদী হাসান সৈকত, FEC Science and Research Center ও FEC club of CADers and Professionals এর সদস্যবৃন্দ।

ফলাফল ঘোষণার পর বিজয়ী দল ও রানার্সআপ দলের মাঝে ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন অতিথিবৃন্দ। বিজয়ী দল পরবর্তীতে আগামী মার্চে অনুষ্ঠিতব্য রিজিওনাল রাউন্ডে অংশগ্রহণ করবে।

হাল্ট প্রাইজ-২০২০ FEC এর সার্বিক পরিচালনায় ছিলো- FEC Science and Research Center, FEC Language Club, FEC Club of CADers and Professionals

Hult Prize at FEC

Hult Prize at FEC Winners

পুরো আয়োজন সম্পর্কে FEC ক্যাম্পাস পরিচালক মুহাম্মদ মাহদী হাসান সৈকত বলেন, হাল্ট প্রাইজ আন্তর্জাতিকভাবে প্রসিদ্ধ একটি সামাজিক ব্যবসা প্রতিযোগিতা। একে ছাত্রছাত্রীদের নোবেল পুরস্কারও বলা হয়। বর্তমান সমাজে বিরাজমান সমস্যাগুলো সমাধানে তরুণ মেধাবী মস্তিষ্ক গুলোকে কাজে লাগানো এবং তাদেরকে উদ্যোগী করার মাধ্যমে সমস্যাগুলোর সমাধান করাই এই আয়োজনের মূল উদ্দেশ্য। ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজে প্রথমবারের মতো হাল্ট প্রাইজের ২০২০ সেশনের ক্যাম্পাস পরিচালক হিসাবে দায়িত্ব পালন করা আমার জন্য একটি বড় সম্মানের বিষয়।

আমি সমস্ত আয়োজক কমিটির সদস্যকে আমার মন থেকে ধন্যবাদ জানাই। তারা এই প্রোগ্রামটিকে সফল করতে গত এক মাস ধরে নিরলসভাবে কাজ করেছে। আমি সমস্ত সম্মানিত বিচারক, স্পনসর, সিনিয়র এবং শুভাকাঙ্ক্ষীদের কাছে কৃতজ্ঞ যারা পুরো যাত্রা জুড়ে আমাদের পাশে থেকেছেন এবং নিঃস্বার্থভাবে আমাদের সহায়তা করেছেন। সর্বশেষ আমি শিক্ষক কমিটিকে এই প্রোগ্রামটিকে সফল করতে আমাদের সহায়তার জন্য ধন্যবাদ জানাই। আমি বিজয়ী দলের সকলকে শুভকামনা জানাই তারা যেনো ক্যাম্পাসকে গর্বিত করতে পারে।

Hult Prize at Faridpur Engineering College

Hult Prize 2020 Theme

প্রতিযোগিতার ফাইনালে বিজয়ী দল পরবর্তীতে অনুষ্ঠিতব্য আঞ্চলিক প্রতিযোগিতায় অংশ নেয়ার সুযোগ পাবেন। আঞ্চলিক পর্ব শেষে চূড়ান্ত পর্বে বিজয়ী দল নিজেদের প্রস্তাবিত সমাধানকে বাস্তবায়নের জন্য ১০ লক্ষ ডলার পুরষ্কার পাবেন।

চমৎকার এই আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে ছিলো EngineersDiayBD.com।

ইভেন্ট লিংক