আর মাত্র কয়েকদিন আছে BUP এর ভর্তি যুদ্ধের। আর এই অল্প সময়ের মধ্যে নিজেকে প্রস্তুত করতে প্রতিশ্রুতি মতো আজকে “Math” বিষয়ে কিভাবে প্রস্তুতি নিবে তা নিয়ে আজকের পোস্ট।

 

প্রথমেই বলে রাখি, বিইউপির FST (25),FBS(35)ইউনিটে Math আন্সার করতে হয়। এর মধ্যে আবার FST যেহেতু science এর ইউনিট, তাই math গুলাও science এর ম্যাথ থেকে আসে।
FST এর প্রিপারেশন ঢাবি ক ইউনিটের ম্যাথ সিলেবাস ফলো করলেই হবে।

 

FBS এ কিছু কিছু ব্যাবসায়িক math থাকতে পারে। আর FBSএর math পার্টটা আসে ৯/১০ শ্রেণীর সিলেবাস থেকে।
আর যেহেতু বিইউপি একটি ইন্টারন্যাশনাল মানের ইউনিভার্সিটি, সেহেতু Math এ বেশি গুরুত্ব দেয়। চান্স পাওয়ার ক্ষেত্রে math এর মার্ক অনেক বেশি প্রভাব রাখে। কারণ math এর আন্সার গুলা “sure mark’ মানে উত্তর ঠিক হলে নম্বর কাটা যাওয়ার প্রশ্নই আসে না। FBS এ ভালভাবেই দাগালে ২৭-২৮ পাওয়া সম্ভব।

এখন কথা হচ্ছে, কিভাবে math পার্টটা পড়তে হবে।

প্রথমেই অপ্রয়োজনীয় টপিক গুলো বাদ দিয়ে দিতে হবে, কারণ সময় খুব কম। তাই গুরুত্বপূর্ণ টপিক গুলোকেই ফোকাস করতে হবে। আর এই টপিক থেকেই মোটামুটি ৭০-৭৫% math কমন পড়ে।

যে বিষয় গুলা পড়তে হবে সেটি হলো
Numbers,
Fraction
percentage,
Profit & loss,
Interest,
Ratio,
average,
age,
time & distance,

এইগুলো খুবই গুরুত্বপূর্ণ টপিক, আর আসলে ম্যাক্সিমাম এইগুলা থেকেই আসবে।

আর Odd number,
Mixture,
Time & work related problem,
Train speed,
chain rule,
possibility
এই টপিক থেকে বাকি ২৫-৩০% প্রশ্ন হয়ে থাকে।

এক্সাম হলে সময় খুবই কম পাওয়া যায় বলে প্রতি math এ 40 sec. এর বেশি পাবে না। তাই question সহজ হলে সবই দাগাতে পারবে, প্রব্লেম হবে না।

কিন্তু একটু কঠিন হলে তোমাকেও নতুন কৌশল অবলম্বন করতে হবে। তাই তোমার কাজ হবে একবার question পড়ে option গুলো পড়ে ফেলা। সহজ math হলে এমনিই solve করতে পারবে।
কিন্তু একটু কঠিন math গুলা আন্সার করার ক্ষেত্রে অপশন গুলা দেখবে। অপশনের আন্সার গুলা প্রশ্নের সাথে মিলানোর চেষ্টা করবে। যেটা মিলে যাবে, সেটাই উত্তর।

 

তা ছাড়া ম্যাথ দেখে মাথা গরম করার কিচ্ছু নাই, একবার না পারলে সেটা স্কিপ করবে, পরেরটা দেখবে। সবগুলা শেষ করে আবার স্কিপ করা math টা দেখবে। প্রথমবার কঠিন মনে হলেও ২য় বার৷ সেটা তুলনামূলক সহজ মনে হবে তখন।

 

আর তোমারা সবাই ই ম্যাথের জন্য [email protected]’s math, mentors কিনেছ। এই ২টা বইয়ের যেকোনো একটা ভালভাবে শেষ করতে পারলেই চলবে।

Question সহজ হয়, কিন্তু tricky থাকে। তাই আন্সার করার ক্ষেত্রে অবশ্যই অবশ্যই সব অপশন আগে পড়ে নিবে।

এই অল্প সময়ে সবকিছু নিয়ে বসলে তুমি খেই হারিয়ে ফেলবে। কারণ সিলেবাস অনেক বড়। আর তাই এখন তোমাকে একটা কৌশল অবলম্বন করতে হবে ভালো করার জন্য।

 

মোটামুটি এই ছিল Math নিয়ে আলোচনা। কোনো হট টপিক বাদ গেলে কমেন্টে জানাও।

দেখা হবে বিজয়ে ❤

©Bukhari Shainik
Department of Development Studies
Bangladesh University of Professionals