গতবছর বুয়েট – আইউটি- ঢাবিতে প্রথম হওয়া মেফতাউল আলম সিয়ামের স্মৃতিচারণ:

আজকের দিনটা মোটামুটি আমার জন্য অনেকটাই স্পেশাল। কারণ আজ থেকে ৩৬৫ দিন আগে আমার IUT ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছিল, ২০ শে মার্চ, ২০২১ মোটামুটি রাত ১০ টা বা ১১ টার দিকে।

যেখানে আমি প্রথম স্থান অধিকার করেছিলাম।বলতে গেলে এটাই আমার প্রথম কোনো admission test এ ভালো ফলাফল ছিল। সে হিসেবে আজকে IUT ভর্তি পরীক্ষা বিষয়ে একটু অভিজ্ঞতা শেয়ার করা যেতেই পারে।

Admission Test এ প্রথমে MIST ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলাম যেটা মার্চ এর ৫ তারিখে অনুষ্ঠিত হয়েছিল। পরীক্ষা আলহামদুলিল্লাহ ভালই দিয়েছিলাম। ২ ঘণ্টার পরীক্ষা ছিল,আধ ঘন্টা আগেই লিখা শেষ করেছিলাম।

তারপর ১৬ই মার্চের দিকে ফলাফল প্রকাশিত হলো। Heh, প্রথম মেরিট লিস্ট এ নিজের নামই পেলাম না,পরে দেখি ওখানে পজিশন এসেছিল ৫৭৯তম।মাথায় যেন সেদিন বাজ ভেঙে পড়ল,সামনে ১৯ তারিখ আমার IUT পরীক্ষা,তার আগে একটা মানসিক শক খেলাম।

কিন্তু কিছুই করার ছিল না।প্রস্তুতি পারফরম্যান্স সব ভালো থাকা সত্ত্বেও result টা ভালো হলো না।১৮ তারিখেই IUT পরীক্ষা দেওয়ার জন্য রাজশাহীতে চলে গেলাম, তূর্যর খালার বাসায় ছিলাম আগেরদিন।পরীক্ষার কেন্দ্র ছিল রুয়েটে, সিট ছিল ইইই বিল্ডিং এ।

ঠিক সময়ে কেন্দ্রে পৌঁছালাম। IUT পরীক্ষার question সব English এ থাকে। মোটামুটি 2 ঘণ্টা সময় 100 টা MCQ সলভ করতে হয়। তো যথারীতি পরীক্ষা দিতে বসলাম। প্রবলেম solve করতে অনেক সময় লাগছিল।

ইসলামের পাঁচটা স্তম্ভ তাই এখানে গেটের মতো করা হয়েছে পাশাপাশি পাঁচটা পিলার দিয়ে

IUT: ইসলামের পাঁচটা স্তম্ভ তাই এখানে গেটের মতো করা হয়েছে পাশাপাশি পাঁচটা পিলার দিয়ে

৫০ মিনিট যখন প্রায় শেষ তখনও দেখি এখনও অনেক গুলো বাকি আছে। এবার আমার প্রায় কান্দা কান্দা অবস্থা। এতো ভালো করে পড়লাম কিন্তু পরীক্ষায় কিছুই পারছি না।আগের পরীক্ষায়ও ভালো করতে পারি নি।

এখানে ভালো না করলে আম্মুকে মুখ দেখাবো কি করে,এগুলো চিন্তা মাথায় ঘুরপাক খাচ্ছিল। যাই হোক শেষ পর্যন্ত নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেছি,মোটামুটি 87 টার মত কভার করেছিলাম, একটু স্বস্তি লাগলো তখন।

পরীক্ষার পর অন্যান্য পরীক্ষার্থীদের থেকেও শুনলাম সবারই একই অবস্থা,question একটু কঠিন ই ছিল। যাই হোক পরীক্ষা তো শেষ,আবার বগুড়ায় চলে এলাম।

পরের দিন রাতেই রেজাল্ট হয়ে গেলো, তূর্যর আম্মু ফোন করে জানাল আমি যে প্রথম হয়েছি আর তূর্য ২০তম হয়েছিল। যাক শেষ পর্যন্ত admission এ একটা ভালো স্টার্ট পেলাম। MIST পরীক্ষার ব্যর্থতা টা কাটিয়ে উঠতে খুব বেশি সময় লাগলো না।

বুয়েটে ভর্তি হওয়ার আগ পর্যন্ত আমি IUT তেই ভর্তি ছিলাম। IUT র ক্যাম্পাস টা এককথায় অসাধারণ। যদিও এখন বুয়েটে আছি কিন্তু IUT, it’ll always be in my heart 💝.

Iut

যারা এবার IUT তে পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের জন্য পরামর্শ থাকবে,অবশ্যই IUT র বিগত বছরের প্রশ্নগুলো ভালো করে প্র্যাকটিস করবে।আর পরীক্ষায় অবশ্যই একটা strategy নিয়ে যাবে।

IUT তে মোটামুটি physics question তুলনামূলক সহজ হয়, ম্যাথ আর English একটু বেশি hard হয়। আমি ফিজিক্স দিয়েই শুরু করেছিলাম। IUT পরীক্ষায় যেটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ সেটা হলো পরীক্ষার হলে কখনও হাল না ছাড়া,যতটুকু পারো ততটুকু ঠিকভাবে উত্তর করা, Just hang in there, it’ll be okay!

পরের দিন উদ্ভাস এর page থেকে ছবি পাবলিশ করলো, আর পিছনে বইওয়ালা ছবিটা মোটেও উদ্ভাস তোলে নি, ওরা ছবিটা নিয়েছিল আমার পার্সোনাল প্রোফাইল থেকে (অবশ্যই অনুমতি সাপেক্ষে)।

Meftaul alam seyam

Meftaul alam seyam

আর ওই ছবিটাই ঢাবিতে প্রথম হওয়ার পর পাবলিশ করেছিল। বুয়েটে প্রথম হওয়ার পর অন্য ছবি পাবলিশ করার পর আমি তাদেরকে সেটা delete করে আবার ওই ছবিটাই পাবলিশ করতে বলেছিলাম। And unfortunately my shirt is the same as usual 😅.

– মেফতাউল আলম সিয়াম

২০ মার্চ, ২০২২

গতবছরের লেখাটা পড়া যাবে এখানে https://engineersdiarybd.com/meftaul-alam-seyam/

আই ইউ টি নিয়ে আরো পড়া যাবে এই লিংকে https://engineersdiarybd.com/iut/

[এডমিশন মডেল টেস্ট দিতে ভিজিট করো https://onusheelon.engineersdiarybd.com/course/engineering-written-prep/]