আবরার ফাহাদ হত্যার ঘটনায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে আজীবন বহিষ্কৃত মোঃ আশিকুল ইসলাম বিটুর কোর্স রেজিস্ট্রেশনের আবেদন নাকচ করার সিদ্ধান্ত নিয়েছে বুয়েট কর্তৃপক্ষ।

শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে গতকাল কর্তৃপক্ষ উক্ত সিদ্ধান্ত নেয়। একই সাথে বিটুর স্টে-অর্ডারের বিপক্ষে হাইকোর্টে আপীলের সকল পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও কর্তৃপক্ষ থেকে জানানো হয়।

এ সম্পর্কে বুয়েটের DSW ড. মোঃ মিজানুর রহমান বলেন, “ইতিমধ্যে তার কোর্স রেজিস্ট্রেশনের আবেদন নাকচ করা হয়েছে এবং তাকে সকল কোর্সের টিমস থেকে বাদ দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কোর্টের স্টে-অর্ডারে বিপক্ষে হাইকোর্টে আপিলের সকল আইনী পদক্ষেপ নেওয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে।”

এদিকে ভবিষ্যতে এরকম কোনো ঘটনা যাতে পুনরাবৃত্তি না ঘটে সেটি নিশ্চিত করার জন্যে, আজ ২৭ মে ২০২১, সকাল ১১ টায় স্বাস্থ্যবিধি মেনে মানববন্ধন করার সিদ্ধান্ত বহাল রেখেছে বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা। আজ বুয়েটের সাধারণ শিক্ষার্থীদের ব্যাচ মিটিংয়ে উক্ত সিদ্ধান্ত নেওয়া হয়।

আবরার হত্যায় জড়িতদের প্রাথমিক তালিকা ও ছবিঃ

আশিকুল ইসলাম বিটু

উল্লেখ্য, বিগত ২২ মে, ২০২১ তারিখে আশিকুল ইসলাম বিটুকে কেমিকৌশল লেভেল-৩ টার্ম-১ এর একটি কোর্সের অনলাইন ক্লাসে উপস্থিত থাকতে দেখা গেলে বিষয়টি নিয়ে সাধারণ শিক্ষার্থীদের মাঝে তীব্র অসন্তোষ দেখা দেয়।

শিক্ষার্থীদের সম্মিলিত সিদ্ধান্ত অনুযায়ী ২৯ মে, ২০২১ এর মধ্যে আশিকুল ইসলাম বিটুর কোর্স রেজিষ্ট্রেশন বাতিলের এবং আবরার ফাহাদ হত্যাকাণ্ডে সম্পৃক্ততার জন্য স্থায়ীভাবে বহিষ্কৃত কেউ যাতে আর একাডেমিক কার্যক্রমে ফিরতে না পারে তা নিশ্চিত করার দাবি জানানো হয়।

উক্ত দাবি কার্যকর না হলে ৩০ মে, ২০২১ থেকে সকল একাডেমিক কার্যক্রম বর্জনের আল্টিমেটাম দেয়া হয় শিক্ষার্থীদের পক্ষ থেকে।

সোর্সঃ বুয়েট সাংবাদিক সমিতি