ফেসবুকের জনপ্রিয় পেজ “ইঞ্জিনিয়ার’স ডায়েরি – Engineer’s Diary” এর ৫ লক্ষ ফলোয়ার পূর্ণ করেছে গত ৯/৯ (৯ সেপ্টেম্বর, ২০২০)।

এরপর ৫,২০,০০০ ফলোয়ার হওয়া অবস্থায় ১১ জানুয়ারি ২০২১ এ আমাদের ৩,৭২,০০০ মেম্বার সমৃদ্ধ গ্রুপ Campus Connect ফেসবুক ডিজেবল করে দেয়। ফলে একইসাথে পেজের রিচ কমে যায়, যেটা পরবর্তী এক বছর বজায় ছিলো। একারণে ২০ হাজার ফলোয়ার কমে যায়।

আগামীকাল ১৬ এপ্রিল, পেজের ৭ম জন্মদিনের আগে বর্তমানে পেজের লাইক সংখ্যা 500,819।

২০১৬ এর ১৬ এপ্রিল যাত্রা শুরু করে এখন পর্যন্ত এই পেজের ফলোয়ার সংখ্যা 521,744 ।

অসংখ্য চড়াই উতরাই পাড়ি দিয়ে পেজটি এই জনপ্রিয়তা অর্জন করেছে।

এর মধ্যে সবচেয়ে দুঃসময় কেটেছে ২০১৮ এর ২৭ সেপ্টেম্বর এবং এরপরের চারমাস, যখন পেজটি এর বড় তিনটি গ্রুপ সহ পাকিস্তানি/ আমেরিকান হ্যাকারদের দখলে ছিলো।

যেভাবে নিজেদেরকে একটি ইকোসিস্টেম তৈরির পথে এগিয়ে নিচ্ছে “ইঞ্জিনিয়ার’স ডায়েরি – Engineer’s Diary”

একজন শিক্ষার্থী এস এস সি পাস করার পর সবচেয়ে জরুরি একাদশ শ্রেণীতে ভর্তি। এবং এর জন্য প্রয়োজন নির্ভুল তথ্য ও সঠিক দিকনির্দেশনা।

এজন্য ইঞ্জিনিয়ার’স ডায়েরি তাদের জন্য করেছে XI Class Admission Info গ্রুপ। সাথে সার্বক্ষণিক যোগাযোগের জন্য একাদশ হেল্প টিম কাজ করছে XI Class Admission Info পেজে।

ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর এইচএসসি প্রস্তুতির পালা। প্রস্তুতির সঠিক দিকনির্দেশনা ও প্রতিটি বিষয়ের অধ্যায় ভিত্তিক মডেল টেস্ট নিয়ে সাজানো হয়েছে ডেডিকেটেড ওয়েবসাইট।

HSC Preparation with Engineer’s Diary গ্রুপ রয়েছে সবসময় তাদের পাশে।

এইচএসসি সম্পন্ন করার পর বিশ্ববিদ্যালয়ে ভর্তির পালা। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের খুঁটিনাটি তথ্য জানার জন্য তৈরি করা হয়েছে Undergraduation Admission Preparation গ্রুপ। যেখানে বিশ্ববিদ্যালয়ের ভাইয়া/আপুরা সবসময় সহায়তা করতে প্রস্তুত।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলাম,কিন্তু পড়াশোনা কিছু বুঝিনা। স্যার যা বলে মাথার উপর দিয়ে যায়। ইউটিউবে খুঁজলেও যা পাই, তা হিন্দি বা ইংরেজি। বাংলায় কিছু নেই।

এজন্র ইঞ্জিনিয়ার’স ডায়েরি প্রতিষ্ঠা করেছে “অনুশীলন সমিতি ” নামে আলাদা প্লাটফরম। যেখানে বাংলা ভাষায় বিভিন্ন বিষয়ের টিউটোরিয়াল ভিডিও করে আপলোড করা হচ্ছে ইউটিউব চ্যানেলে । সাথে রয়েছে ওয়েবসাইট, ফ্যান পেজ এবং হেল্প গ্রুপ

বিশ্ববিদ্যালয় নাহয় পাস করে ফেললাম, কিন্তু উচ্চশিক্ষার তথ্য কোথায় পাবো?
এর জন্যেও রয়েছে সমাধান। Post-Graduation Admission Preparation গ্রুপ রয়েছে উচ্চশিক্ষা তথ্যের জন্য।

এছাড়া যারা চায় গবেষণা খাতে নিজেদের সমৃদ্ধ করতে, তাদের জন্য তৈরি করা হয়েছে Thesis and Research Papers by Bangladeshi Students গ্রুপ। যেখানে অভিজ্ঞরা সাহায্য করতে হাত বাড়িয়ে আছে।

এতো গেলো একাডেমিক শিক্ষা।

এছাড়া প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কমনরুম হিসেবে আছে Campus Connect 2.0 গ্রুপ। যেখানে সবাই নিজ ক্যাম্পাস তুলে ধরা ছাড়াও বিভিন্ন বিষয়ে নিজেদের মতামত তুলে ধরতে পারে।

শুধুমাত্র ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের জন্য রয়েছে Community of Engineers & Engineering Students (CEES)-BD গ্রুপ। যেখানে আছেন ১৪ হাজার ইঞ্জিনিয়ার!

রয়েছে বিজ্ঞানের বিভিন্ন বিষয় ও আপডেট শেয়ার করার জন্য আলাদা প্লাটফরম “বাংলায় বিজ্ঞানচর্চা

আরো আছে ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের ভর্তি তথ্যের জন্য আলাদা আলাদা গ্রুপ।

সবগুলো গ্রুপের লিস্ট জানতে ঘুরে আসুন এই লিংকে।

ইঞ্জিনিয়ারিং খবর, তথ্য ও বিভিন্ন বিষয়ের রিভিউ নিয়ে সাজানো হয়েছে ইঞ্জিনিয়ার’স ডায়েরি ওয়েবসাইট। আপনিও চাইলে যেখানে লিখতে পারেন ব্লগ।

মূল পেজ ছাড়াও রয়েছে ” Engineer’s Diary – ইঞ্জিনিয়ার’স ডায়েরি IIi” পেজ। যেখানে শুধুমাত্র ইঞ্জিনিয়ারিং তথ্য শেয়ার করা হয়।

ব্লগিং এর জন্য রয়েছে Engineer’s Diary Blog পেজ।

আরো আরো অনেক কিছু!

স্বাগতম এই বিশাল তথ্যের রাজ্যে!
আপনি আছেন তো আমাদের সাথে??