ভাইরে/ আপুরে! ইট্টু মনোযোগ দিয়া পড়েন। আমরা তো খালি Academic পড়াশুনা নিয়াই আছি। এর বাইরে কত্ত কি যে শিখার আছে তা explore করা এখনই দরকার। অনেকের কাছে ব্যাপার গুলা সামান্য হইতে পারে কিন্তু জীবনে কখন কোনটা কাজে লাগবে তা কে জানে? Academic পড়াশুনার সাথে জীবনের বা প্রফেশনের সরাসরি যোগসূত্র কতটুকু তা যারা ৫/৭ বছর ধইরা চাকরী বা ব্যবসা করতেছেন তারা সবাই জানেন! হায়রে আমার GPA 5!

যাই হোক, কিছু কিছু vocational career field নিয়া লিখতেছি। আপনে ডাক্তার/ ইঞ্জিনিয়ার / মিলিটারি / বিসিএস/ ব্যবসায়ী যাই হন না কেনো, এর একটা হইলেও আয়ত্বে আনার চেষ্টা কইরা দেখেন না একবার!? কোন না কোন দিন আমার কথা মনে পড়বে ভাইরে!

#Electronics/Home_Appliance_Service – আমি যখন ১৯৮২ তে ক্লাশ ৯ এ পড়তাম ঢাকায় তখন Hardy 6 বইলা একটা Electrionics servicing শুরু হইলো – বুয়েট আর ঢাবি র ৬ বন্ধু মিলা শুরু করলো Electronics/Home Appliances service. এইটা কইরা তারা তো রীতিমত Rock Star! পুরা celebrity লেভেল এ চইলা গেছিলো। এটা করার জন্য যদি Electronics এর ওপর আপনার প্যাশন থাকে তাইলে কোন ছোট কোর্স কইরা শুরু কইরা দ্যান। অনেক নাম যশ আর পয়সা কামান বা আয় করার উদ্দেশ্য না থাকলেও নিজের বা আত্মিয় স্বজনের ফ্রীজ টিভি সারাই করেন, অনেক ডিমান্ড হবে!!! আর বিদেশে গেলে তো কথাই নাই!

#Car_Maintenance_Expert – এইটা একটা খুবই Interesting field. স্কুল/ কলেজ/ভার্সিটির ছুটির ব্রেক এ একটা গ্যারেজ এর সাথে যোগ হইয়া যান। চাকা খোলা থিকা শুরু কইরা ইঞ্জিন এর যত ধরনের সমস্যা আছে সব নিজ হাতে মাটি কাঁদা মাখাইয়া শিখা ফেলেন। আপনি শিক্ষিত, বেশী দিন লাগার কথা না। ইউটিউব থিকা ভিডিও দেখেন। হইয়া যান দেশের নামকরা Car Maintenance Rock Star. বলা যায় না, আপনে ভালো করতে পারলে next destination Toyota Motor Corporation, Tokyo!

#Mobile_Service_Engineer – মোবাইল এর স্ক্রিণ এ গুতাগুতি বন্ধ কইরা এখন এর ভিতরে ঢুকেন। ভাংগা, নষ্ট মোবাইল সস্তায় কিনা খোলা জোড়া করেন। পাড়ার দোকানে পোলাপাইন দের কাছ থিকা হাতে কলমে শিখেন। ভিডিও আছে, বই আছে, ইন্টারনেট ফোরাম আছে। ৬ মাস সময় দেন। আপনের হাতে ভাংগা মোবাইল যৌবন সহ জীবন ফিরা পাবে।! বানায় ফেলেন মোবাইল Refurbishing industry একটা। Google /Apple এর মাথা ধরাইয়া দ্যান।

#Cooking – এ নিয়া বেশী কিছু আর কি বলার আছে।?! বিশেষ কইরা ছেলেরা এতে একটু সময় দ্যান। বই, ভিডিও দেইখা unusual /gourmet রান্না শেখেন। নিজের বউ এর কাছে পয়েন্ট কামানো ছাড়াও হইয়া যান Gordon Ramsay বা Nigella র মত Celebrity Chef. পুরাই Yummy! আমার “উনার” কাছ থিকা ট্রেনিং নিয়া কংগো তে যাইয়া কত্তোবার যে মাছ আর মুরগী রান্না করছিলাম দেশী মসলা দিয়া! বাকীটা আমার সুখের ইতিহাস!!!

#Plumbing – USA, Canada, Australia তে যারা থাকেন তারা ভালো কইরাই জানেন একজন Plumber এর একটা ইঞ্জিনিয়ার এর চেয়ে demand কম না। অনেক সুশীল সমাজপতি নাক শিটকাইতে পারেন, কোন অসুবিধা নাই। প্রতি ঘন্টা ১০০ ডলার দিয়া বিদেশে যখন Plumber বাবু কে ডাকতে হয় তখনই বোঝা যায় ঘটনা! কাজ শিখা ফেলেন, প্র‍্যাকটিস করেন আর না করেন।

#Computer_Networking – আমার প্রিয় ফিল্ড (আগে ছিলো আর কি!) CCNA, MCSE, Network + সহ কত্ত শত certification আছে। নিজ হাতে হাতে কাজ শেখেন, দরকার হইলে বিভিন্ন নেটওয়ার্ক কোম্পানি তে বিনা পয়সায় কাজ করেন, experience নেন আর পয়সা জমাইয়া একটা কোর্স কইরা পরীক্ষা দিয়া Computer Network Specialist হইয়া যান। দেশে বিদেশে এর ডিমান্ড যে কতো তা একজন প্রফেশনাল এর সাথে কথা বইলা জানেন। এ ব্যাপারে জানার জন্য যারা এ সমস্ত কোর্স অফার করে তাদের সাথে কথা বলেন। Almost all are American certification আর সবগুলাই accepted allover the world! ১৯৯৯-২০০০ সালে এর পিছনে আমি সময় দিছিলাম আর ৬ টা পরীক্ষা দিয়া হইছিলাম Microsoft Certified System Engineer (MCSE)! Microsoft থিকা Certificate আসছিলো। অনেক কাজ করছিলাম। অবশ্য এর পরে চাকরীর চক্করে আর status update করা হয় নাই।😭😭😭😭

যাই হোক, উপরের কোনটা করতেও High CGPA দরকার নাই, দরকার নাই নামকরা পাবলিক ইউনিভারসিটির সীল ছাপ্পড়! শুধু দরকার একটু ইচ্ছা, প্যাশন আর পাগলামীর।

আজই লাইগা যান। সময় নাইরে ভাই। গতকাল কইছিলেন আইজ করবেন, মাগার সেই “আইজ” আর আসে না কোনদিন!

Be a Rock Star Specialist!

Sabbir Ahsan 
Love the article? Press Like