সিনেমার স্ক্রিপ্ট রাইটার থাকে, ডিরেক্টর থাকে, সিনেমাটোগ্রাফার থাকে, আর্ট ডিরেক্টর- প্রোডাকশন ডিজাইনার থাকে।

গেফার (লাইট্ম্যান), এডিটর থাকে। সব ডিপার্টমেন্ট এর নানান রকম এসিস্ট্যান্ড থাকে। আমাদের দেশে হয় কি, একজন কারো আন্ডারে এসিস্ট্যান্ড ছিল কিছু দিন- একদিন সেই এসিস্ট্যান্ড হয়ে যায় ডিরেক্টর, সিনেমাটোগ্রাফার, এডিটর- কোন একাডেমিক লেখাপড়া ছাড়াই। ফিলসোফিক্যাল ডেপথ ছাড়াই।

এফ ডিসি প্রোডাকশন দেখলেই এর ফলাফল দেখতে পারবেন। উস্তাদের সাথে ১০-২০ বছর থেকে ফর্মুলা ফিল্ম বানাইসে- সেই একদিন উস্তাদ হয়ে নেমে গেল কাজে।

বাস – ট্রাকের ড্রাইভারদের ও একই কেস। কন্ডাক্টর হিসেবে বাসে টাকা তুলে একদিন ড্রাইভার কে রাতে বলে – “উস্তাদ, গাড়িটা ঘুরায়া আনি এক্টু?”
ব্যাস সে শিখে গেল ড্রাইভিং।

এখন কেউ গাইতে গাইতে গায়েন হইতে পারে, আমাদের দেশের ইতিহাস ই এমন। প্রবাদ ও আছে- “গাইতে গাইতে গায়েন,বাজাতে বাজাতে বায়েন” । আমার আপত্তি নাই।

অনেক দিন এক জিনিস নিয়ে পড়ে থাকলে সে এক্সপার্ট হইতেও পারে।

কিন্তু কেউ যদি সিনেমাটোগ্রাফি নিয়ে অনেকদিন পার করার পর এসে বলে আমি ডিরেকশান ও দিতে পারি, তখন আমার একটু আপত্তি আছে (এখানেও ব্যতিক্রম কেস থাকতে পারে। পারদের মত- দেখতে তরল কিন্তু কঠিন )

এবার আসেন আমাদের কন্সট্রাকশান ইন্ডাস্ট্রিতে। বিল্ডিং এর স্ট্রাকচারাল ডিজাইন করে মূলত সিভিল ইঞ্জিনিয়ারিং থেকে পাস করা ইঞ্জিনিয়ার। যার কাজ ভবনের স্ট্রাকচারাল অংশ নিয়ে কাজ করা, ফায়ার সেফটি নিয়ে কাজ করা।

ভুমিকম্প, মাটির কন্ডিশান বুঝে স্ট্রাকচারাল সমাধান দেয়া। সিভিলের সবাই আবার স্ট্রাকচারাল ডিজাইনে আসে না।

অনেকে রোডস এন্ড হাইওয়ে বা এনভায়রনমেন্ট নিয়ে কাজ করে। তার মানে সব সিভিল ইঞ্জিনিয়ার ও আসলে স্ট্রাকচারাল ব্যাপারে এক্সপার্ট না।

এবার আসেন স্থপতি বা আর্কিটেক্ট এর কাজ কি দেখি।
অনেকে আমাকে জিজ্ঞেস করেন, আপনারা করেন টা কি?

স্থপতি আর ইঞ্জিনিয়ার আলাদা জিনিস ভাই! আমরা আর্কিটেকচার ইঞ্জিনিয়ার বা ক্যাড ইঞ্জিনিয়ার না।

বলুন তো স্বাধীন বাংলার স্থপতি কে? হ্যা, বংগবন্ধু! কেন উনাকে স্বাধীন বাংলার ইঞ্জিনিয়ার না বলে স্থপতি বলা হয়?

উনি সম্মুখযুদ্ধে ছিলেন না, অস্ত্র হাতে নেন নি। উনি প্ল্যান করেছেন, ছক কষেছেন ৬৬ সাল থেকে, উনি সাহস দেখিয়েছেন, চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন,সবাইকে এক করেছেন, স্বপ্ন দেখেয়িছেন, নেতৃত্ব দিয়েছেন! জ্বি, এটাই স্থপতির কাজ!

তারা চ্যালেঞ্জ নিবে, স্বপ্ন দেখাবে, তারা নেতৃত্ব দিবে, সবাইকে এক সাথে করবে, যুদ্ধের ময়দানে দরকার হলে থাকবে, কিন্তু মূল যুদ্ধ না করলেও ম্যানেজমেন্ট করবে- সমন্বয় করবে ।

 স্ট্রাকচারাল ডিজাইন

স্ট্রাকচারাল ডিজাইন

ঠিক ডিরেক্টর সিনেমার সেট বা প্যানেলে যা করেন! সেটে ক্যামেরা চালান সিনেমাটোগ্রাফার। প্যানেলে পিসিতে এডিট করেন এডিটর । এখন প্রডিউসার এসে সেটে একদিন যদি বলে ডিরেক্টরকে , আপনার কাজ কি? আপনি দেখি কিছুই করেন না!
স্বপ্নটা দেখানো, সবাইকে ম্যানেজ করে কাজ আদায় করা ,বিল্ডিং কোড জেনে- নিয়ম মেনে ডিজাইন করা, আলো বাতাস নিশ্চিত করে আরামদায়ক বাড়ী ডিজাইন করা, স্পেসের প্রাইভেসি বুঝে অরগ্যানাইজ করা, কোথায় কিভাবে কি ফার্নিচার- জানালা-দরজা দিলে ভাল হবে বুঝে দেয়া।

এসব কাজ করতে হয় নেতৃত্ব যে দেয় তাকে! একটা বিল্ডিং এর স্ক্রিপটিং থেকে ফাইনাল হলে রিলিজ দেয় পর্যন্ত এক্টিভ থাকে একজন।

তিনিই স্থপতি , তিনিই নির্মাতা ! সিনেমার মত এটাও টিম ওয়ার্ক , সিনেমাটোগ্রাফার এখানে সিভিল ইঞ্জিনিয়ার আর ডিরেক্টর হলেন স্থপতি।

আর উস্তাদের সাথে কিছুদিন এসিস্ট্যান্ড হিসেবে কাজ করে একদিন ডিরেক্টর হয়ে যাওয়া সেই এফ ডি সির এসিস্ট্যান্ড বা বাসের কন্ডাকটর হলেন ডিপ্লোমা ইঞ্জিনিয়ার !

(কারো কাজ কে ছোট করছি না। আমি এখানে কার কি রোল বুঝাতে চেয়েছি। সিনেমায় একজন স্পটবয় ও যেমন যোদ্ধা, ডিরেক্টর ও তাই। সবাই নির্মাণ শ্রমিক।

স্বপ্ন দেখানোর স্থপতি যেমন দরকার, একজন ভাল ড্রাফটস ম্যান ও দরকার কাজটা যথাযথভাবে শেষ করতে। আবার চে গুয়েভারা বা ফিদেল কাস্ত্রো হয়ে সম্মুখযুদ্ধে অংশও নিতে পারেন যিনি স্বপ্ন দেখান সেই লিডার)

লেখকঃ নাজমুল হক নাঈম,স্থপতি
শিক্ষক
বুয়েট