[ টেক্সটাইল এর বিভিন্ন ডিপার্টমেন্ট এর কাজের ফিউচার জেনে নিন ]
১. ডেনিম :
ডেনিম জবের জন্য গার্মেন্টস ওয়াস এবং উইভিং এবং ডাইং খুবি জনপ্রিয়, এর মুল কারন ডেনিম ফিউচার লিডিং ইন্ড্রাস্ট্রি আর প্রায় সকল গ্রুপ কোম্পানি এখন ডেনিম করার প্লান করছেন তাই ডেনিম এ জব আপনার ফিউচারে কাজে লাগবে। ডেনিমে ডাইং এর পাশাপাশি পরে ডেনিম ওয়াসে সুইচ করতে পারবেন।
২. উইভিং
একটা সময় ওভেন এর চাহিদা তেমন ছিলো না, কিন্ত এখন সময়ের ব্যাবধানে নীট ওভেন এক্সপোর্ট প্রায় ৫০/৫০ আর ওভেন প্রজেক্ট এর ওয়েস্টেজ কম তাই, এখন বিশ্বব্যাপি জিন্স, গ্যাবার্ডিন,বক্সার ইত্যাদি আইটেম গুলির ব্যাবহার বেড়েছে তাই উইভিং এর চাহিদা ফিউচারে বাড়বে । শব্দ বেশি এটা একটা সমস্যা কিন্ত ডিউটি ৮ ঘন্টা। বাইং হাউসে ওভেন ফেব্রিক টেকনোলজিস্ট এর চাহিদা রয়েছে।
৩. R&D
আমাদের দেশের R&D পিউর R&D না এগুলি বায়ার দেখানোরর জন্য এদের কাজ যে গুলি কাজ প্রডাকশন এর লোকজন করতে ঝামেলা তা এরা দেখাশোনা করে মুলত কেইস স্টাডি, প্রব্লেম এনালাইসিস এন্ড সলিউশন এদের কাজ নয়। এদের জব অনেকাংশে অফিসিয়াল জবের মতো ট্রায়াল ব্যাচ দেখা, সেড সাবমিট করা এপ্রুভাল করানো ইত্যাদি। তবে R&D অফিশিয়াল জব আর এতে রিক্স এন্ড রেস্পন্সিবিলিটি কম । তাই কাজ গুলি শিখে আপনারা দ্রুত জব চেঞ্জ করতে পারেন । বায়াররা সচেতন হবেন আরো তাই অনেক মধ্যম শ্রেণীর ফেক্টরি R&D খুলবে মোটামুটি ভালো ফিউচার আছে আর কাজ শেখার জন্য লং টাইম লাগে না ।
৪. ফরেইন বাইং হাউস
ফরেইন বাইং হাউসের জব বাংলাদেশের A ক্যাটাগরির জব এর জন্য আপনার হাই প্রোফাইল বায়োডাটা লাগবে, ৩-৫ বছর ফেক্টরি জবের পর ভালো না লাগলে চেলেঞ্জ এন্ড এনভায়রনমেন্ট ভালো লাগলে ফরেইন বাইং হাউস আপনার জন্য বেস্ট জব । তবে এটা খুজে পেতে আপনার কস্ট হবে আর এখানে রেফারেন্স ছাড়াও নিজের যোগ্যতা ১০০/১০০ হতে হবে। ফরেইন বাইং হাউস উইকে ২ দিন ছুটি যুক্ত একমাত্র টেক্সটাইল জব। লিংকড ইনে বা কোম্পানি গুলির রিজনাল অফিসে ওয়েবপেইজ এ সার্কুলার গুলি পাবেন । টেস্টিং থেকে প্রডাকশন থাকে সহজে ট্রাই করতে সহজ হবে।
৫. AOP / Printing
বর্তমানে প্রিন্টিং এবং সলিড ডাইড অর্ডার প্রায় ৫০/৫০ প্রায় প্রতিটা অর্ডারে এখন AOP / Printing অর্ডার থাকে তাছাড়া প্রিন্টিং এর প্রজেক্ট কস্ট কম এর গ্রুপ ফেক্টরি গুলি প্রায় সবাই AOP / Printing বসিয়েছে তাই কাজের ক্ষত্র তৈরি হয়েছে অনেক। আর এই কাজে রিক্স কম আর ফিউচার কম দিন দিন এর চাহিদা বাড়বে। টেক্সটাইল ইঞ্জিনিয়ার গন এটি বেছে নিলে খুব একটা খারাপ হবে না। এখানে নিজের তেমন কিছুই করতে হয় না কালার ম্যান সেড ওকে করে দেয় আপনাদের শুধু শিফট পরিচালনা করা লাগবে।
৬. IE – Industrial Engineering
বির্তমানে মোস্ট এভেইলেবল জব হচ্ছে IE জব যার মুল কারন , ছোট খাট ফেক্টরি গুলি IE খোলা শুরু করে দিয়েছে আর IE ডিপার্টমেন্ট অনেক কস্ট, ওয়েস্টেজ, টাইম, রিসোর্স বাঁচিয়েছে এই ডিপার্টমেন্ট খোলার জন্য তারা আগ্রহী । আর তাদের এই আগ্রহ আমাদের জবের ক্ষেত্র তৈরি করেছে । এটা ক্যালকুলেশন বেইজ জব তাই খুব দ্রুত এটা শেখা যায় । দ্রুত জব চেঞ্জ করা যায় । ফলোয়াপ ক্যাপাবিলিটি ভালো হলে IE বেস্ট তবে টেক্সটাইল ইঞ্জইঞ্জিনিয়ার দেরকে SUST এর সাথে প্রতিযোগিতা করতে হয়।
৭. ওভেন ডাইং
বিশ্ব ব্যাপি ওভেন ডাইং করা ফেব্রিক এর চাহিদা এখন ব্যাপক, একন কম্পলায়েন্স ডেভলপ করার পর অনেক টেক্সটাইল ইঞ্জিনিয়ার ওভেন এর প্রতি ঝুঁকছেন , ওভেনে ডাইং ফিনিশিং, ব্যাক প্রসেস নামে আলাদা দুটি সেকশনে জব করে টেকনোলজিস্টরা, বাইং হাউস গুলিতে ওভেন এর টেকনোলজিস্ট এর পর্যাপ্ত চাহিদা রয়েছে । ফিউচারে ওভেন প্রজেক্ট বাড়াবে আমাদের দেশে তাই ওভেনে জব করতে পারেন । তবে স্যালারি নীট এর চেয়ে কম হবে প্রতিযোগী ও কম হবে।
৮. মার্চেন্ডাইজিং :
টেক্সটাইল জবের ভেতরে এখন মার্চেন্ডাইজিং হট কেইক আছে নানান প্রাকার ভেদ, ফরেইন বাইং মার্চেন্ডাইজিং, লোকাল বাইং মার্চেন্ডাইজিং, ফেক্টরি মার্চেন্ডাইজিং। প্রডাক্ট অনুযায়ী নীট, ওভেন,স্যুয়েটার, লিঞ্জারি মার্চেন্ডাইজিং । এটি চাহিদার তুঙ্গে তাই প্রতিযোগিতা রেফারেন্স ১০০/১০০। ক্যালকুলেশনে, ফলোয়াপে, টেকনিক্যাল নলেজে দক্ষ না হলে সিনিয়র দের পিয়ন হয়ে কাটাতে হবে। আর ভালো বায়ার এর মার্চেন্ডাইজার হলে আপনার ডিমান্ড বাড়বে। আর ইজিলি জব চেঞ্জ করা যায় যদি অভিজ্ঞ হন। ক্ষমতায় মালিক ডিরেক্টর এর পরেই আপনার, ফিউচার আপনার নিজের কর্মের উপর নির্ভর করে পোষ্ট এর উপর না ।
৯. মার্কেটিং
আমরা বলবো টেক্সটাইল জবের মধ্যে মোস্ট চেলেঞ্জিং জব,নন টেকনিকাল অফিশায়াল ডেক্স জব। ফরেইন কোম্পানির মার্কেটিং আপনার জন্য ভালো বিশেষ করে জার্মান EU বেইজড। দেশি মার্কেটিং হলে লোকাল ইন্ড্রাস্ট্রির ফেব্রিক মার্কেটিং জব ভালো। মার্কেটিং প্রডাক্ট হতে পারে ক্যামিকেল, ফেব্রিক,মেশিন, একসোসরিস। মার্কেটিং টার্গেট, কমিশন, ফরেইন ট্রিপ, ট্রান্সপোর্ট ফ্যাসিলিটি আছে । শুরুটা কস্টের টার্গেট মার্কেট ডেভলপ করার ক্ষত্রে পরে আরামে কাজ করতে পারবেন। মার্কেটিং এর লোকজনের নিজের বিজনেস করার স্কোপ আছে ।
১০. টেস্টিং / থার্ড পার্টি টেস্টিং
টেস্টিং ল্যাবে জব অনেকটা আরামের জব এতে রিক্স রেস্পন্সিবিলি কম চাপ অনেক। পরিবেশ ভালো, টেকনোলোজিস্ট দের সাথে কাজ। দ্রুত প্রোমোশন পাওয়া যায়। থার্ড পার্টি টেস্টিং ল্যাবে জব করে ফেক্টরির ল্যাবে বড় পোস্টে জব পাওয়া যায়। দেশে এখন অনেক গুলি মাল্টিন্যাশনাল টেস্টিং হাউস আছে। তবে এতে অনেকেই করতে চাননা এর মুল কাজ একই কাজ ঘুরে ঘুরে করাতে এক ঘায়েমী লাগে। এতে ফ্যাজিকেল ক্যামিকেল ল্যাবে আলাদাভাবে বিভক্ত ।
১১. কোয়ালিটি / RQS / GPQ
কোয়ালিটি, RQS, GPQ জব কাজ শেখার জন্য আদর্শ যায়গা কিন্ত করার জন্য নয়, ক্যারিয়ার এর শুরুতে কোয়ালিটি, RQS, GPQ জব করা যেতে পারে পরে সুইচ করে মার্কেটিং মার্চেন্ডাইজিং, বাইংয়ে চলে যেতে পারেন। এতে আপনাকে ফেক্টরিতে বায়ারদের কাজ গুলি ফলোয়াপ করতে হবে।
১২. গার্মেন্টস ওয়াস
গার্মেন্টস ওয়াস এর বিভিন্ন টাইপ আছে যেমন নীট ওয়াস, ওভেন ওয়াস, ডেনিম ওয়াস। এখানে ইনিশিয়াল পোস্টে জব করার সময় নিজ হাতে কাজ শিখতে হয় । পরে নিজের কাজ করাতে পারেন নিজে নিজে কাজ করতে হয় বিধায় অনেকে কস্টে জব ছেড়ে দেন। ফিউচারে জবের ডিমান্ড এবং ফেক্টরি বাড়বে। ফিউচার আপনার নিজের কর্মের উপর নির্ভর করে পোষ্ট এর উপর না । তবে এই সেক্টর এখনো তুর্কিরা দপিয়ে বেড়াচ্ছে।
১৩. ফেকাল্টি / ট্রেইনার
যারা ফেক্টরির ঝুট ঝামেলা পছন্দ করেন না তাদের জন্য ফেকাল্টি, ট্রেইনার জব গুলি ভালো, তবে এতে CGPA ভালো লাগবে যতো টেক্সটাইল আছে ততো দিন ইঞ্জিনিয়ার লাগবে আর ইঞ্জিনিয়ার লাগলে ইন্সটিটিউশন লাগবে তাই, ফেকাল্টি জব আরামের চাকুরী হবে আপনাদের জন্য। ফিউচার আপনার নিজের কর্মের উপর নির্ভর করে পোষ্ট এর উপর না। ভালো ফেকাল্টির ডিমান্ড থাকবেই। আর ইন্সটিটিউশন এর অভাব নেই বর্তমানে বাংলাদেশে।
১৪. নীট ডাইং
নীট ডাইংয়ের জবে প্রতিযোগিতা আছে আর এখানে গভমেন্ট স্টুডেন্ট কে প্রিফার করা হয়, তবে লেগে থাকলে সময় এর সাথে পদন্নোতি হয়,তবে কাজের প্রেশার আছে । এখান থেকে যে কোন ডাইংয়ে মুভ করা যায়, জব চেঞ্জ এর স্কোপ আছে। প্রোমোশন এর টাইম স্লো। গভমেন্ট ইন্সটিটিউশন এর স্টুডেন্ট হলে সুবিধা পাবেন। নীট ডাইংয়ে জব করে যে কোন সেক্টরে আপনি জব করতে পারবেন। তবে ভালো ফেক্টরিতে জব করলে ডিমান্ড ভালো পাবেন।
১৫. ইয়ার্ন ডাইং
ইয়ার্ন ডাইংয়ের জবের বাজার বর্তমানে ভালো কারন এখন নতুন নতুন ইয়ার্ন ডাইং প্রজেক্ট হচ্ছে তাই, ইয়ার্ন ডাইং ভালো চয়েস হতে পারে জবের জন্য ।
১৬. প্লানিং
গার্মেন্টস টেক্সটাইল এর প্রসেস লস কমানো এবং টাইম সেইভিং এর জন্য এই ডিভিশন খোলা হয়। ডাইং প্লানিং, গার্মেন্টস প্লানিং, ফেব্রিক প্লানিং এই গুলি ডেক্স জব এতে রিক্স কম রেসপনসিবিলিটি কম, এদের মুল কাজ অর্ডার ফলোয়াপ করা । স্যালারি প্রডাকশন এর প্রায় সমান।
১৭. স্পিনিং :
টেক্সটাইল ইঞ্জিনিয়ার দের জন্য স্পিনিং এর বিশাল একটা ক্ষেত্র এখনো খালি আছে তবে ডাস্ট এবং সটেন্ডবাই ৮ ঘন্টা ডিউটি এবং কম ইনক্রিমেন্ট এর কারনে লোক হারাচ্ছে স্পিনিং তবে। তবে প্রোমশন দ্রুত হয়। প্রাইভেট ইউনইউনিভার্সিটি গুলি স্পিনিং না খোলার কারনে প্রতিযোগীতা এখনো কম।
আরো কিছু সেকশন আছে যেখানে জব করলে প্রতিযোগীতা কম হবে ডিমান্ড বেশি কিন্ত পরিসর ছোট, মজার বিষয় হচ্ছে মেক্সিমাম গ্রেজুয়েট ক্যারিয়ার এর চিন্তা করে এখানে থাকতে চায় না যার ফলে কম প্রতিযোগীতায় এখানে চান্স পাওয়া যায়।
১. ওয়ার্প নীটিং
২. টেরি টাওয়াল
৩. গ্রাফিক ডিজাইনার প্রিন্টিং
৪. অটো ক্যাড
৫. RFT
৬. সাপ্লাইচেইন
৭. অডিট এবং সার্টিফিকেশন
৮. ERP
৯. ইয়ার্ন টেস্টিং এন্ড সোর্সিং
১০. অডিট


Facebook link