vocabulary, Vocabulary, Vocabulary!!! ভাইরে/আপুরে! এত্তদিন ধইরা খালি Clash of Clans খেলছেন/ Pokemon এর পিছে দৌড়াইছেন/ লুডুস্টার এ মিলিয়ন ডলার খাটাইছেন!!! কি পাইছেন এত্ত সময় নস্ট কইরা!? কিচ্ছু না! নিজের সময় খরচ কইরা ওই ব্যটাদের মিলিয়নিয়ার বানাইছেন খামাখা! নিজের লাভ বুঝেন নাই, অন্যের পিছে ছুটছেন! যে সময় আমরা প্রত্যেকদিন নস্ট করি তা থিক্কা দিনে ১০ মিনিট নিজেরে দিবেন দয়া কইরা? “নিজেরে”? কি করি এই ১০ মিনিট? আজকে থিক্কা আসেন এই ১০ মিনিট আমরা একটু Vocabulary শিখি! Vocabularyর একেকটা শব্দ তো শব্দ না, ১০০ গ্রাম সোনার টুকরা – exciting, fun, adventurous and Free!!!! Free million dollar asset! Strong vocabulary খালি Professional বা Academic জীবনেই না, নিজের ব্যক্তি জীবনেও যে কি কাজে লাগে তা সময় থাকতেই বুইঝা নেন। নাইলে কোন public/private এ ভর্তি, GRE/GMAT/ IELTS/SAT/TOEFL পরীক্ষা, চাকরির ইন্টারভিউ, Paper বা থিসিস লিখা এমনকি আতলামি চাপা মারতেও কস্ট হইবে! এখন ক্যামনে কি!? প্রথমেই বইলা রাখি vocabulary build up ১/২ মাসের খেলা না যে First Person Shooter ভিডিও গেমসের মতো Final Level এ শয়তান Boss রে মারলাম আর Game Over! এইটা life long game with unlimited levels. এই জন্যই অনেক মজা, অনেক interesting! এই জন্যই এই বুড়া বয়সেও আমি প্রায় প্রতিদিন নতুন নতুন শব্দ শিখতাছি, নোট করতাছি, ঝালাই করতাছি। Latest কোন শব্দটা শিখছি জানেন? “Sinecure” – মানে এমন এক চাকরি যেইডাতে কাম কাজ নাই মাগার পয়সা আছে! কি মজা না!? আহারে, এইরাম একটা চাকরি যদি পাইতাম!!

যা হোক। আসেন কাজের কথা কই।

১. প্রথমেই GRE BIG BOOK Word List/ Barron’s High Frequency GRE Word List ডাউনলোড দেন। এগুলার মধ্যে ১০০০-৫০০০ পর্যন্ত শব্দ আছে। যে কোন ১০০০ শব্দ randomly বাইছা নেন।

২. ষ্টেশনারী দোকান থিকা এক প্যাকেট বা ২০০ টা ২x৩ ইঞ্চি সাউজের ফ্ল্যাশ কার্ড কিনেন। না পাইলে কাগজ বা আর্ট পেপার কিনা বানান।

৩. প্রতিটা কার্ডের এক পাশে ১০ টা শব্দ আর অন্য পাশে তার মানে নিজ হাতে লিখা ফালান। “নিজ হাতে” ভাইরে, নিজ হাতে। বাজারে অনেক vocabulary flash card পাওয়া যায়। অইগুলা হইতেছে অন্যের বাচ্চা মানুষ করার মতো। নিজে হাতে লিখেন – এর মর্তবা পরে বুঝবেন। আমি ২০০০ সাল থিকা ফ্ল্যাশ কার্ড বানাইয়া পড়তাছি যার নমুনা ছবি নীচে দিলাম! ১৭ বছর আগের জিনিষ, প্রত্যেকদিন ই নতুন লাগে।

৪. প্রত্যেকদিন ১ টা কার্ড ধরেন, পড়েন আর মাথায় ঢুকান। ১০ মিনিট! ৫ দিন ৫ টা কার্ড, ৫০ টা শব্দ! পরের দুই দিন রেস্ট! নেক্সট সপ্তাহে ভুইলা যাবেন ৯০%! চিন্তার কিছুই নাই। খুবই স্বাভাবিক। আপনে ফেরেশতা না! আবার রিপিট করেন। তাইলে দুই সপ্তাহে ৫০ শব্দ দুই বার রিভিশন।

৫. পুরা বছরে মোটামুটি ১০০০ শব্দ! অনেক অনেক আগায় গেলেন। Trust me! আপনে এখন Vocabulary gangsta! যে শব্দগুলা একটু বিদঘুটে সেগুলা দিয়া Google এ sentence construction দেইখা নিলে আরো মাথায় ঢুকবে, আমি কইয়া দিলাম!

৬. দুই বছরে ২০০০ শব্দ!! আপনে এখন Vocabulary mafia!!!!

৭. এই ২০০০ টাই মাঝে মাজে ঝালাই, নতুন নতুন শব্দ যোগ আর আগাইয়া যাওয়া! GRE, MBA, TOEFL, IELTS!!?? বারবি ডল খেলার মতো সোজা! নিজেরে অনেক স্মার্ট আর satisfied মনে হবে! Better than any video games you can imagine! নিজেদের মধ্যে Vocabulary competition ও করতে পারেন। বফ গফ ইয়ার দোস্তদের সাথে Treat competition! অনেক অনেক মজা! ৫ / ৭ টা কার্ড সবসময় নিজের ব্যাগে রাখবেন আর ফেবুতে লাইক কমেন্ট না দিয়া কার্ড পরবেন! ১০ মিনিট!!!

So, folks – let the game begin today!??
নোট: Wont আর Won’t / Cant আর Can’t এর পার্থক্য কি জানি!??
লেখাঃ সাব্বির আহসান।
(Facebook পেজের লেখা বা সেবা যদি ভালো লাগে অথবা কোনভাবে আপ্নারা উপকৃত হন, তাহলে ৫* রিভিউ দিয়ে মতামত জানান। এটা আমাদের জন্য অনুপ্রেরণা। পেজের লেখাগুলো সবার আগে পেতে ফলোয়িং অপশনে গিয়ে সী ফার্স্ট সেট করুন। নিয়মিত লাইক না দিলে লেখা আ[পনার সামনে যাবেনা। কমেন্ট এ লেখা সম্পর্কে আপনার মতামত জানান। গুরত্বপূর্ণ লেখাগুলো শেয়ার করে নিজের টাইমলাইনে রাখুন) Write Review here – https://www.facebook.com/pg/EngineersDiary16/reviews/?ref=page_internal) join our Community group https://www.facebook.com/groups/CEESBD/ Science Study= https://www.facebook.com/groups/ScienceStudy.EngineersDiary/ ) visit our website https://engineersdiarybd.blogspot.com/

Loading