বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ২০০৩-২০০৪ সেশনে CSE অনুষদে ৪১ জন ছাত্র -ছাত্রী ভর্তি করে যাত্রা শুরু করে। এরপর প্রতি সেশনে ছাত্র-ছাত্রী ভর্তি হয়ে অদ্যাবধি এ অনুষদ থেকে ১৩ টি ব্যাচে মোট ৫৫২ জন ছাত্র-ছাত্রী ডিগ্রী গ্রহণ করে কর্মক্ষেত্রে সুনামের সাথে কর্মরত আছেন।

সম্প্রতি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলকের সহযোগিতায় এই অনুষদে অত্যাধুনিক Advanced Computing Laboratory স্থাপন করা হয়েছে। এছাড়াও উক্ত বিভাগের সহযোগিতায় মোবাইল গেমস ও  এপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্পের অধীনে মোবাইল গেমস ও এপস ডেভেলপমেন্ট ল্যাবরেটরি নামে আরও ত্রকটি ল্যাবরেটরি করা হয়েছে।

পবিপ্রবির অধিকতর উন্নয়ন প্রকল্পের (২য় পর্যায়) আওতায় সিত্রসই অনুষদে কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগ এবং কম্পিউটার এন্ড  কমিউনিকেশন ইন্জিনিয়ারিং বিভাগে দুটি উচ্চ প্রযুক্তির ল্যাবরেটরি স্থাপন প্রক্রিয়াধীন রয়েছে।

এছাড়াও, বাংলাদেশ এনার্জি রির্সাচ কাউন্সিল এর সহায়তায় ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইন্জিনিয়ারিং বিভাগে একটি গবেষণা ল্যাবরেটরি স্থাপন প্রক্রিয়াধীন রয়েছে।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই অনুষদ সর্বোমোট ৫ টি বিভাগ নিয়ে গঠিত এবং এখানে ২১ জন শিক্ষক কর্মরত আছেন।

বিভাগ সমূহ হচ্ছে –

১. কম্পিউটার সায়েন্স এন্ড ইনফরমেশন টেকনোলজি
২.কম্পিউটার এন্ড কমিউনিকেশন ইন্জিনিয়ারিং বিভাগ
৩.ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইন্জিনিয়ারিং বিভাগ
৪. ফিজিক্স এন্ড মেকানিক্যাল ইন্জিনিয়ারিং বিভাগ
৫.ম্যাথমেটিক্স বিভাগ

Lab : মোট ল্যাব ৯ টি।

1.CIT lab – CSIT ল্যাবে মোট কম্পিউটার রয়েছে ৪০ টি।

2.PME lab : পিএমই ল্যাবে কোর্স রিলেটেড ল্যাব এক্সপেরেমেন্টার সকল সরঞ্জাম ও টুলস রয়েছে।

3.Advanced Computing lab: এ ল্যাবে ৫০ টি হাই কনফিগারেশনের কম্পিউটার ও ৩ টি LED, LCOS and Laser প্রজেক্টর রয়েছে।

4.EEE lab: সকল প্রকার এক্সপেরিমেন্টাল সরঞ্জাম, মাইক্রোপ্রসেসর, আরডুইনো টুলস রয়েছে। এক কথায় পারফেক্ট ল্যাব।

5.Virtual lab: এটি একটি ভার্চুয়াল ক্লাস রুম এবং কনফারেন্স রুম। সকল প্রকার ভার্চুয়াল কমিউনিকেশন টেকনোলজি রয়েছে। মোট ৪০ টি আসন রয়েছে। এটা সম্পূর্ন শীততাপনিয়ন্ত্রিত।

6.Mobile Apps and Games Development lab : এটি হচ্ছে সবচেয়ে ব্যয়বহুল ল্যাব। প্রায় ৫০ টি হাই পারফর্মেন্স ম্যাক কম্পিউটার রয়েছে। হাই কোয়লিটির গ্রাফিক্স এবং হাই কোয়ালিটির প্রসেসর সম্পৃদ্ধ গেমিং পিসি রয়েছে ল্যাবটিতে।

7. Computer Networking Lab: কম্পিউটার নেটওয়ার্কিং ল্যাবের কাজ মোটামুটি শেষের পথে। এখন উদ্বোধনের পালা। এই ল্যাবটিতে থাকবে প্রায় ৫০ টি হাই পারফরমেন্স কম্পিউটার, থাকবে অনেকগুলো নেটওয়ার্ক টেকনোলজি ডিভাইস,

8. Computer Software Lab: আরো দুইটি ল্যাব তৈরির কাজ শুরু হয়েছে অলরেডি। এর মধ্যে একটি ল্যাব হবে Computer Software Lab। অন্যটি হবে জেনারেল ল্যাব। এই দুইটি ল্যাবে কম্পিউটার থাকবে ৫০ টির বেশি। এই ল্যাবগুলোতে ছাত্রদের গ্রুপ বা টিমে ভাগ করে অলটাইম কাজ করার সুযোগ করে দেয়া হবে। এই ল্যাব দুটোর বাজেট চলে এসেছে এখন রুম নির্ধারন করে ল্যাব সেটাপের কাজ গুলো করা বাকি আছে।

এছাড়া ফ্যাকাল্টিতে নিজস্ব ডেটা সেন্টার সার্ভার রুম রয়েছে

কম্পিটিটিভ প্রোগ্রামিং কমিউনিটি:

সিএসই ফ্যাকাল্টিতে কয়েকজন শিক্ষক ও ছাত্রদের নিয়ে গড়ে ওঠেছে কম্পিটিটিভ প্রোগ্রামিং কমিউনিটি। বর্তমানে ফ্যাকাল্টিতে বেশ কিছু Expert কম্পিটিটিভ প্রোগ্রামার রয়েছে (Codeforces প্লাটফর্মের রেটিং অনুযায়ী)।

নিয়মিত বিভিন্ন প্রোগ্রামিং কনটেস্টের আয়োজন করা হয়ে থাকে। রানিং ব্যাচ গুলো থেকে প্রায় ১২ টি কম্পিটিটিভ প্রোগ্রামিং টিম রয়েছে। বিভিন্ন ইন্টার ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্টে টিমগুলো নিয়মিত অংশগ্রহন করে আসছে এবং প্রতিবছরই কিছু ভাল পজিশন অর্জন করে আসছে টিমগুলো।

প্রতিবছর ACM ICPC ঢাকা রিজিয়ন কনটেস্টে সিএসই ফ্যাকাল্টি থেকে ৩/৪ টি টিম অংশগ্রহ করে থাকে। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় কতৃক আয়োজিত প্রোগ্রামিং ক্যাম্পগুলোতে সিএসই ফ্যাকাল্টির জন্য ৪/৫ টা টিম স্টল রাখা হয়ে থাকে।

বিদেশে উচ্চ শিক্ষা ও জব সেক্টর:

গ্রাজুয়েশন সম্পন্ন করা ১৩ টি ব্যাচ থেকে দেশের উচ্চ শিক্ষা ও জবের জন্য পবিপ্রবি সিএসই ফ্যাকাল্টির প্রায় ১৫০ জনের ( Alumni এর সর্বশেষ হিসেব অনুযায়ী) বেশি দেশের বাইরে (আমেরিকা, ইংল্যান্ড, কানাডা, অস্ট্রেলিয়া, জাপান, জার্মানি, ফ্রান্স, রাশিয়া, ভারতে) গিয়েছে।

গ্রাজুয়েশন সম্পন্ন করে সরকারী জব করছেন প্রায় ৬০%. দেশের গুরুত্ব পূর্ন সরকারি সেক্টরগুলোর আইসিটি অফিসার হিসেবে কর্করত আছেন আমাদের সিএসই গ্রাজুয়েটরা। বাংলাদেশ ব্যাংক সহ দেশের সবগুলো সরকারি ও বেসরকারি ব্যাংকের আইটি সেক্টরে আমাদের গ্রাজুয়েটরা কর্মরত আছেন।

দেশের সেরা আইটি ফার্ম ও সফটওয়্যার কোম্পানিতে গুলোতে বেশ দাপটের সাথে কাজ করে যাচ্ছেন পবিপ্রবি সিএসই গ্রাজুয়েটরা।

CSE ফ্যাকাল্টি পবিপ্রবির একটি ব্রান্ড ফ্যাকাল্টি। দেশের অন্য বিশ্ববিদ্যালয়ের সিএসই সাবজেক্টের সাথে তুলনা করলে উপরের সারিতেই রাখতে হবে পবিপ্রবি সিএসই ফ্যাকাল্টিকে। দেশের সব বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পবিপ্রবির অবস্থান সাস্টের সিএসই এর পরেই।

সবচেয়ে বড় কথা হল দেশের ৪ টি ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় (বুয়েট, কুয়েট, রুয়েট, চুয়েট) বাদে হাতে গোনা ৪/৫ টি বিশ্ববিদ্যালয়ের ৪/৫ টি ইঞ্জিনিয়ারিং সাবজেক্টে BSc ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হয়। সেই ৪/৫ টা বিশ্ববিদ্যালয়ের ৪/৫ টা সাবজেক্টের একটি হল PSTU সিএসই।

সাস্টের সিএসই,  MIST এর অ্যারোনোটিক্যাল ইঞ্জিনিয়ারিং, মাওলানা ভাসানী বিজ্ঞান প্রযুক্তি সিএসই BSc ইঞ্জিনিয়ারিং ডিগ্রি পেয়ে থাকে।

কারণ এই সব ফ্যাকাল্টি বা ডিপার্টমেন্টগুলোর ইন্সফ্রাস্ট্রাকচার ইঞ্জিনিয়ারিং ইনিস্টিটিউশনের স্ট্যান্ডার্ড ফলো করে। এর সদস্য হতে হলে ইঞ্জিনিয়ারিং ইনিস্টিটিউশনের অনেক কঠিন কঠিন শর্ত ও স্ট্যান্ডার্ড ফলো করতে হয়। যেটা পবিপ্রবি সিএসই ফ্যাকাল্টি করতে পেরেছে।

Information By: Jobaer Mahmud Toyon

ESDM 12, PSTU