পবিপ্রবিতে গত ২০০৩-২০০৪ সেশনে ছাত্র-ছাত্রী ভর্তির মাধ্যমে ব্যবসায় প্রশাসন ও ব্যবস্থাপনা অনুষদ যাত্রা শুরু করে। বর্তমানে এই অনুষদের নাম ব্যবসায় প্রশাসন অনুষদ। ব্যবসায়, প্রশাসন, শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে দক্ষ কারিগর ও সুযোগ্য নেতৃত্ব তৈরি করা এ অনুষদের মূল লক্ষ্য।

এ অনুষদে ৬ টি বিভাগে মোট ২৫ জন শিক্ষক বিদ্যমান। ২৫ জন শিক্ষকের মধ্যে ১ জন শিক্ষাছুটিতে আমেরিকায় রয়েছেন। এ অনুষদের মাধ্যমে ৪ টি বিষয়ে ( মেজন ইন মার্কেটিং, ফিন্যান্স, ম্যানেজমেন্ট স্টাডিজ ত্রবং একাউন্টিং ত্রন্ড ইনফরমেশন সিস্টেমস) বিবিএ ত্রবং ত্রমবিএ ডিগ্রি প্রদান করা হয়।

এই অনুষদের অধীনে অর্থনীতি ও সমাজবিজ্ঞান বিভাগে ডক্টরাল প্রোগ্রাম চালু রয়েছে। সম্প্রতি এই বিভাগের সাথে ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের “Upgrading Pangus and Tilapia Value Chains In Bangladesh ” শীর্ষক কোল্যাবোরেটিভ প্রকল্পের আওতায় অনুষদের তিনজন শিক্ষককে Double Degree Program এর অধীনে পিএইচডি ডিগ্রী প্রদান করা হয়েছে।

বর্তমানে এ অনুষদে ত্রকই বিভাগে ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের সাথে “ECOPRAWN – Climate Friendly and climate – resilient prawn farming in Bangladesh ” শীর্ষক প্রকল্প চালু রয়েছে যেখানে আরও ২ জন পিএইচডি ছাত্র ভর্তি করা হবে। এ অনুষদ থেকে শুক্র ও শনিবার উইকেন্ডে ইএমবিএ প্রোগ্রাম চালু রয়েছে।

ইতোমধ্যে এ অনুষদে ৭২৩ জন শিক্ষার্থী বিবিএ ডিগ্রী অর্জন করেছেন। বর্তমানে এ অনুষদের মোট শিক্ষার্থীর সংখ্যা ৪৪৪। এ অনুষদে HEQEP ত্রবং AIF ( Academic Innovation Fund) ত্রর সহায়তায় ত্রকটি অত্যাধুনিক প্রযুক্তির Digital IT cum Language Lab রয়েছে।

ব্যবসায় প্রশাসন অনুষদে সর্বমোট ৬ টি বিভাগ বিদ্যমান এবং বর্তমানে ২৫ জন শিক্ষক এই অনুষদে কর্মরত আছেন।

বিদ্যমান বিভাগ সমূহ হচ্ছে –

১.ইকোনোমিক্স এন্ড সোসিওলজি বিভাগ
২. একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ
৩.ফিন্যাস এন্ড ব্যাংকিং বিভাগ
৪.মার্কেটিং বিভাগ
৫.ম্যানেজমেন্ট বিভাগ
৬.ল্যাংগুয়েজ এন্ড কমিউনিকেশন বিভাগ

পবিপ্রবির বিবিএ নিয়ে লেখার শুরুতেই যেটা বলবো, সেটা হল আমাদের ভার্সিটির বিবিএ একটু ভিন্ন। এখন মনে প্রশ্ন আসতেই পারে, কেমন ভিন্ন? আমাদের বিশ্ববিদ্যালয়ের বিবিএ হচ্ছে প্রোগ্রাম বিবিএ।

আমাদের ভার্সিটিতে মেজর সাবজেক্ট মানে আপনি কোন বিষয়ে গ্রাজুয়েট হবেন সেটা নির্ধারন হবে ৩য় বর্ষের শেষে। আর সেটা হবে আপনার আগ্রহ ও একাডেমিক রেজাল্টের উপর ভিত্তি করে। আইবিএ ও প্রাইভেট ভার্সিটির প্রায় সব গুলোই এই প্যাটার্ন ফলো করে।

পবিপ্রবির বিবিএ তে ১ম বছরের শুরু থেকে ৩য় বর্ষ পর্যন্ত আপনাকে ফিন্যান্স, একাউন্টিং, ম্যানেজমেন্ট, মার্কেটিং, ইকোনমিকস, ম্যথমেটিকস, ইংলিশ, স্টাটিসটিকসের­ বেসিক ও মোডারেট লেভেলের কোর্সগুলো পড়ানো হবে আর ফাইনাল ইয়ারে গিয়ে আপনার মেজরের বিষয়ের উপর অ্যাডভান্স লেভেলের কোর্সগুলো করিয়ে আপনাকে আরও দক্ষ করে তোলা হবে।

এখানে বর্তমানে “বিজনেস এডমিনিস্ট্রেশন” ফ্যাকাল্টির অধীনে ৪ টি ডিপার্টমেন্টে মেজর চালু আছে, এগুলো হলঃ

১. ফিন্যান্স এন্ড ব্যাঙ্কিং

২. মার্কেটিং

৩. একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম

৪. ম্যানেজমেন্ট

বলাবাহুল্য বিবিএ তে প্রতি সাবজেক্ট ই যুগোপযোগী ও চাহিদাসম্পন্ন। ফ্যাকাল্টি মেম্বার সবাই অত্যন্ত আন্তরিক ও বন্ধুসুলভ। ছাত্রদের প্রয়োজনে তাঁরা নিজেদের

সাহায্যের হাত বাড়াতে কার্পণ্য করেন না। বিবিএ তে বর্তমানে তোমরা যারা ভর্তি হবা তারা ফ্যাকাল্টির ১৮ তম ব্যাচ।

এখান থেকে পড়া শেষ করে সকল স্টুডেন্টস সম্মানের সাথে দেশ-বিদেশে বিভিন্ন সরকারি, বেসরকারি, মাল্টিন্যাশনাল কোম্পানিতে, ব্যাংক , টেলিকমিউনিকেশন ও অন্যান্য ফার্মে কর্মরত রয়েছে। এছাড়াওফ্যাকাল্টির যোগ্যতম ছাত্র যাঁরা,তাঁরা পবিপ্রবিতে টিচার হিসেবে কর্মরত রয়েছেন।

পবিপ্রবির “বিজনেস স্টাডিজ” পরিবারে নতুন সদস্যদের জন্য রইলো অনেক শুভ কামনা।

Faculty of Business Administration:http://pstu.ac.bd/faculties/BA

The main website of Business Administration: http://pstu.ac.bd/ba/

Read More: Bachelor of Business Administration (BBA) in SUST

PSTU Full Review

Information By: Jobaer Mahmud Toyon

ESDM 12, PSTU