ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ, ময়মনসিংহ বিভাগের অন্যতম সেরা প্রকৌশল বিদ্যাপীঠ । এটি অন্যান্য সরকারি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মত বি.এস. সি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী প্রদানকারী (সরকারি ) প্রকৌশল মহাবিদ্যালয় । এমইসি বাংলাদেশের প্রকৌশল বিভাগে স্নাতক হওয়ার জন্য একটি এলিট প্রতিষ্ঠান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত।

ইতিহাস

২০০৫ সালে তৎকালীন বিএনপি সরকার নতুন ৩টি ইঞ্জিনিয়ারিং কলেজ করার উদ্যোগ নেয়। যার মধ্যে প্রথমে একনেকে MEC এর বিল অনুমোদন করে,২০০৭ এ এর নির্মান কাজ সম্পন্ন হয়। এটি বাংলাদেশের সরকারী প্রকৌশল সংস্থার সর্বশেষ সংযোজন। ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের উদ্বোধন করেন মন্ত্রী প্রফুল্ল মতিউর রহমান 4 জুলাই ২009 তারিখে। ২০০৯ সালে ৬০ জন স্টুডেন্ট নিয়ে EEE ডিপার্টমেন্ট দিয়ে এই কলেজের যাত্রা শুরু হয়।ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ বাংলাদেশে নতুন এবং আধুনিক প্রকৌশল কলেজের একটি। স্নাতকোত্তর গবেষণা এবং আরও প্রকৌশল বিভাগ শীঘ্রই চালু করা যাচ্ছে। আশা করা হচ্ছে যে, ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজটি শীঘ্রই পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয়ের উন্নীত হবে এবং নামকরণ করা হবে: ময়মনসিংহ ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (এমইউইটি)।এই কলেজে বর্তমানে EEE ১১তম ব্যাচ, সিভিল এর ৫ম ব্যাচ এবং সিএসই এর ২য় ব্যাচ চলছে। 

অবস্থান

ময়মনসিংহ শহর থেকে প্রায় ৭কিমি দূরে ময়মনসিংহ-টাঙ্গাইল মহাসড়কের পাশে রহমতপুর বাইপাস মোড় সংলগ্ন ক্যামপাসটি খাগডহর, ময়মনসিংহ সদর, ময়মনসিংহ এ অবস্থিত।

ক্যাম্পাস

৭ একরের উপর নির্মিত ক্যাম্পাসে … ৩টি ডিপার্টমেন্ট ভবন ২টি ছেলেদের হল ১টি মেয়েদের হল ১টি লাইব্রেরি ভবন ১টি প্রশাসনিক ভবনসহ 13 টি ভবন রয়েছে। এছাড়া শহীদ মিনার,মসজিদ আছে। মুল ক্যম্পাসের বাহিরে টিচার্স কোয়ার্টার এ আছে ৩ টি ভবন ও ১ টি প্রিন্সিপ্যাল এর ডুপ্লেক্স বাড়ি। বর্তমান এ এখানে ৩টি ডিপার্টমেন্ট চালু আছে।

একাডেমিকঃ

এখানের ভর্তি কার্যক্রম ও ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়.. গত ২ বছর ধরে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিট নামে MEC এবং FEC কে সমন্বয় করেছে। এবার এর সাথে যুক্ত করা হয়েছে BEC তিনটি কলেজ ই মেডিকেল কলেজ গুলোর মতো ঢাবি অধিভুক্ত.. শিক্ষা কার্যক্রম(পরীক্ষা,রেজিস্ট্রেশন,সিলেবাস প্রণয়ন)ঢাবি কতৃক করা হয়। এর মানে কখনোই এমন না এটা ঢাকা বিশ্ববিদ্যালয়,এর সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় এর সম্পর্ক শুধু মাত্র একাডেমিক কারিকুলাম আর সার্টিফিকেট পর্যন্ত……।। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় সাধারণত বিশ্ববিদ্যালয় কে প্রায়োরিটি দিলেও উন্নত রাষ্ট্র গুলোর মতো স্নাতক(under graduate) লেভেলে শুধুমাত্র মেডিকেল কলেজ গুলার সিস্টেম চালু আছে, সেগুলা সব বিশ্ববিদ্যালয় অধিভুক্ত হিসেবে শিক্ষা কার্যক্রম চালায়। প্রত্যেকটি মেডিকেল কলেজ ই কোন না কোন বিশ্ববিদ্যালয় এর অধীনে রয়েছে। উদাহরণ স্বরূপ বলা যায়, ঢাকা মেডিকেলের কথা। এটি ঢাবি এর অধিভুক্ত একটি স্বতন্ত্র মেডিকেল কলেজ। এটি স্বাস্থ্য মন্ত্রণালয় নিয়ন্ত্রিত এবং সম্পূর্ন একাডেমিক কার্যক্রম(রেজিস্ট্রেশন,পরীক্ষা,সিলেবাস প্রণয়ন) এসব ঢাবি নিয়ন্ত্রণ করে। তাই বলে কি তারা কখনো বলে তারা ঢাবির স্টুডেন্ট? বলে না, তারা গর্ভের সাথেই বলে তারা ঢামেকের স্টুডেন্ট। আর ঠিক এমন ই বাংলাদেশের ইঞ্জিনিয়ারিং কলেজ গুলো, উল্লেখ্য যে বাংলাদেশের ৩ টি ইঞ্জিনিয়ারিং কলেজ ঢাবি অধিভুক্ত এবং ১ টি শাবিপ্রবি অধিভুক্ত। এবার আসি সার্টিফিকেট এর বিষয়ে… অধিভূক্ত কোন কলেজের সার্টিফিকেট প্রদানের কোন রকম ক্ষমতা নেই। মেডিকেল কিংবা ইঞ্জিনিয়ারিং সকল কলেজের সার্টিফিকেটের সাথে বিশ্ববিদ্যালয় এর সার্টিফিকেটের পার্থক্য হলের জায়গায় কলেজের নাম থাকবে।
BoysHall2

আবাসনঃ

ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং হলের সুবিধাটি সুপরিচিত। মোট তিনটি আবাসিক হল আছে । পুরুষদের জন্য দুটি হল এবং মহিলাদের জন্য একটি হল। হলের নাম প্রধানত জাতীয় নায়কদের এবং নেতাদের নামে নামকরণ করা হয়। নাম ও ধারণক্ষমতা নীচে তালিকাভুক্ত করা হল:
  1. অমর একুশ হল ২00
  2. মুক্তিযোদ্ধা হল 200
  3. মুক্তিযোদ্ধা তারামন বিবি হল 150
Library

Library

কেন্দ্রীয় গ্রন্থাগার

কেন্দ্রীয় গ্রন্থাগার একাডেমিক ভবন এবং ছাত্র বাসস্থান থেকে হাঁটা দূরত্ব। একটি কম্প্যাক্ট বিল্ডিংয়ে রয়েছে যা এমইসি-এর শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য ভালো কিছু সুবিধা প্রদান করে যেমন- পাঠ্যবই সুবিধা প্রদান, বই ঋণদান, জার্নাল ইত্যাদি । একাডেমিক পাঠক্রমের সাথে সামঞ্জস্যপূর্ণ, কেন্দ্রীয় গ্রন্থাগারের বিষয়বস্তুগুলি প্রযুক্তিগত প্রবণতাগুলির সাথে বইয়ের সংগ্রহ সামঞ্জস্যপূর্ণভাবে আপডেট করা হয়। কেন্দ্রীয় গ্রন্থাগারে অনলাইন সুবিধা ছাড়াও পাওয়া যায়। এই আধুনিক গ্রন্থাগারে বিপুল পরিমাণ বই পাওয়া যায়। ৫ তলাবিশিষ্ট লাইব্রেরী ভবনে রয়েছে ইঞ্জিনিয়ারিং কোর্সভূক্ত শত শত দেশী-বিদেশী বই সম্বলিত ১টি স্টাডি কক্ষ, ১টি সেমিনার কক্ষ, এছাড়াও লাইব্রেরী ভবনে রয়েছে সর্বক্ষণ অনলাইনে পড়াশুনা করার সুবিধা। এছাড়া প্রতিটি কক্ষে প্রায় ৮০ জন শিক্ষার্থী অধ্যয়ন করতে পারে। শিক্ষার্থীরা এখান হতে তাদের প্রয়োজনে বই ধার নিতে পারে।

অডিটোরিয়াম কমপ্লেক্স এবং সেমিনার হল

কলেজের প্রায় ২০০ জন ধারণক্ষমতাসম্পন্ন সকল আধুনিক সুবিধা সম্বলিত একটি আধুনিক অডিটোরিয়াম কমপ্লেক্স রয়েছে যা সম্মেলন, সেমিনার এবং অন্যান্য সাংস্কৃতিক কর্মসূচী ধারণ করতে সক্ষম । এর পাশাপাশি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদানের সীমিত ক্ষমতা নিয়ে সেমিনার ও সম্মেলন কক্ষ রয়েছে।
Graduation

Graduation

বিভাগ

  1. ইলেক্ট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ (ইইই)- ৬০
  2. সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ (সিই)-৬০
  3. কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল অধিদপ্তর (সিএসই)-৬০
২০০৮-০৯ সেশনে, ইইই ডিপার্টমেন্টকে এমইসি’র প্রথম ব্যাচ হিসেবে চালু করা হয়েছিল। ২০১৪-১৫ সেশনে সিই বিভাগ চালু করা হয়েছিল এবং সর্বশেষ ২০১৭-১৮ সেশনে সিএসই বিভাগ চালু করা হয়।
বর্তমানে ৩টি বিভাগ পূর্ণ গতিতে চলছে। প্রায় ৬০০ জন শিক্ষার্থী এমইসিতে তিনটি বিভাগে পড়ছে।

অ্যাডমিনিস্ট্রেশন

প্রিন্সিপালঃ Syed Faruque Ahamma

EEE বিভাগের প্রধানঃ Engr. S. M. Anowarul Haque

CE বিভাগের প্রধানঃ Engr. Khaleda Ferdousi

CSE বিভাগের প্রধানঃ Md. Alamgir Hossain

Non-Tech Dept. Head: Muhammad Abdus Sattar Titu

কলেজটিতে মোট ৩১ জন শিক্ষক নিয়মিত ক্লাস নিচ্ছেন

ল্যাব সুবিধা

ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের ল্যাবের যথেষ্ট যন্ত্রপাতি আছে যা আধুনিক, আপডেট এবং ভাল সজ্জিত। এখানে শিক্ষার্থী নিম্নোক্ত ল্যাবের সুবিধা পাচ্ছে: –

ইলেক্ট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ (ইইই)

  1. ইলেকট্রনিক্স ল্যাব
  2. বৈদ্যুতিক সার্কিট ল্যাব
  3. বৈদ্যুতিক মেশিন ল্যাব
  4. পাওয়ার সিস্টেম এবং উচ্চ ভোল্টেজ ল্যাব
  5. ডিজিটাল সিংনাল প্রসেসিং ল্যাব
  6. কাঠামোগত মেশিন ল্যাব

সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ (সিই)

  1. Machine Shop
  2. Welding Shop
  3. Surveying Shop
  4. Foundry Shop
  5. Transportation Lab
  6. Drawing Laboratory
  7. Hydraulics Lab
  8. Wood Shop
  9. Environment Lab
  10. Image Processing Lab
  11. Geo- Technical Lab

কম্পিউটার এবং বিজ্ঞান প্রকৌশল বিভাগ (সিএসই)

  1. নেটওয়ার্কিং ল্যাব
  2. যোগাযোগ এবং মাইক্রোপ্রসেসর ল্যাব
  3. কেন্দ্রীয় কম্পিউটার সেন্টার ল্যাব
  4. কম্পিউটার ল্যাব
  5. মাইক্রোপ্রসেসার ল্যাব
  6. সফটওয়্যার ল্যাব

বৃত্তির সুযোগ

প্রতিটি সেমিস্টারের সরকার সিজিপিএ ভিত্তিতে (প্রতি ব্যাচ বা বিভাগে 50% ছাত্র) ছাত্রদের জন্য 1950 টাকা প্রদান করবে। মেয়েদের জন্য কোটাও পাওয়া যায়। স্নাতক শেষ করার পর, একটি বৃত্তি নিয়ে বিদেশে অধ্যয়ন একটি সুযোগ আছে যা ঢাকা বিশ্ববিদ্যালয় র rank দ্বারা গণনা করা হয়। একটি নতুন ইঞ্জিনিয়ারিং কলেজ হিসাবে, এমইসিয়ান ছাত্ররা টেক্সাসের ইউনিভার্সিটি অব টেক্সাস, বিজ্ঞান ও প্রযুক্তি কোরিয়া, ইউনিভার্সিটি এক্স-মার্সেই পূর্ণ বৃত্তির সাথে অধ্যয়ন করার সুযোগ পাচ্ছে।
EEE DAY-2K17 বুয়েটে পোস্টার প্রেজেন্টেশনে ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের টিম Alpha বুয়েটের টিম Renewable এর সাথে যৌথভাবে সেকেন্ড রানার্সাপ হয়েছে।

কৃতিত্ব

বিদেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছাত্ররা বৃত্তি পেয়ে থাকে। ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের একটি গবেষণা সম্প্রদায় এবং একটি বিজ্ঞান ক্লাব রয়েছে যার নাম আ.এস.এল (আলফা বিজ্ঞান ল্যাব), একটি বিতর্ক ও সাংস্কৃতিক ক্লাব ওবায়োওভ। এটি বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক পুরষ্কার আছে। ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ বাংলাদেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান হতে যাচ্ছে। ইতোমধ্যেই এই ক্যাম্পাস থেকে আসা শিক্ষার্থীরা চাকরির বাজারে খুব ভাল কাজ করছে।
Digital Bangladesh day 2018:Robowars, Team Wall-E,1st runner up

Digital Bangladesh day 2018:Robowars, Team Wall-E,1st runner up

Tachfest Bangladesh Zonal, Robowar, Team Wall-E, Runner Up

Tachfest Bangladesh Zonal, Robowar, Team Wall-E, Runner Up

মইক হল অফ স্কলার্স :

  1. Siam Uddin, 1st, Higher Study, Research fellow, Nonlinear Optics and Engineering Center for Opto-electronic Materials and Devices. Korea Institute of Science and Technology Seoul, Republic of Korea
  2. Nur Mohammad Ranak
    1st Batch
    Higher Study in abroad,
    Completed MS in Electrical & Electronics Engineering from The University of Texas., Texas, USA
    Job Title : AWS Architect & Systems Engineer, Florida, USA.
  3. Tanzina Haque Tanni
    1st Batch
    Higher Study in abroad,
    Graduate Program in Technology Management , Southeast Missouri State University, USA
  4. Janibul Alam Soeb
    1st Batch
    Higher Study in abroad,
    Internship at Max Planck Institute of Quantum Optics, Researcher at LP3 / CNRS, FRANCE, Erasmus Mundus Scholar
    Lecturer, Sylhet Agricultural University
  5. Md. Amir Hamja
    1st Batch
    Higher Study in abroad,
    Studies Master of Science at Photonics and Optoelectronics in Aix-Marseille Université, FRANCE, Erasmus Mundus Scholar
    Sharif Masum
    1st Batch
    Higher Study in abroad,
    Studies Master of Science at Electrical Engineering in Tampere University Of Technology
    FINLAND
  6. Ratul Shafi
    1st Batch
    Higher Study in abroad,
    Studies Master of Science at Photonics in Eastern Finland University, FINLAND
  7. Debashish Sarker Bondhon
    1st Batch
    Higher Study in abroad,
    Higher Study in abroad,
    Completed Master of Science in “Moscow Power Engineering Institute”, RUSSIA.
    Job: Rooppur Nuclear Power Plant
  8. Md.Ashraful Alam
    2nd batch.
    Lecturer
    Dept. of EEE, Sylhet Engineering College.
    Ministry of Education, Government of the People’s Republic of Bangladesh.
  9. Partha Sarothi Mandal
    2nd Batch
    Lecturer
    Dept. Of EEE, Faridpur Engineering College.
    Ministry of Education,Government of the People’s Republic of Bangladesh.
  10. Razoana Hasanat
    1st Batch
    Higher Study in abroad,
    Studies Master of Science at Photonics in University of Eastern Finland(UEF), FINLAND
  11. Abid Khan
    4th batch
    Higher Study in abroad,
    MS at Concordia University,Canada.
  12. Khandaker Anam
    2nd Batch
    Higher Study in abroad,
    Research Assistant At FH Oberösterreich Campus Hagenberg,
    Studies Master of Science at Energy Informatics Engineering in University of Applied Sciences Upper Austria, Campus Hagenberg, AUSTRIA
  13. Mahmudul Hasan
    2nd Batch
    Higher Study in abroad,
    Research Assistant At FH Oberösterreich Campus Hagenberg,
    Studies Master of Science at Energy Informatics Engineering in University of Applied Sciences Upper Austria, Campus Hagenberg, AUSTRIA
  14. Abol Basher
    2nd Batch
    Higher Study in abroad,
    Studied Master of Science at Telecommunication and Networking System in National Research University of Electronic Technology (MIET), RUSSIA
  15. Amirul Alam Kanak
    2nd Batch
    Higher Study in abroad.
    Research Scholar, Master of Science at Korea Institute of Energy Research (KIER), SOUTH KOREA
  16. Rifat Mahmud
    2nd Batch
    Higher Study in abroad.
    Studied Master of Science at Medical Engineering in University of Applied Sciences Upper Austria, AUSTRIA
  17. Salahuddin Parvez
    2nd Batch
    Higher Study in BD.
    MS in Electrical Engineering, BUET
  18. Shah Mohammad Rahmot Ullah (Rifat)
    2nd Batch
    Higher Study in abroad.
    Graduate Research Assistant, Studies Electrical Engineering at Boise State University, USA।
  19. Tamanna Mouri
    2nd Batch
    Higher Study in abroad.
    Studies M. Eng at Electrical Engineering in The city University of New York, USA
  20. Eftekhar leon
    2nd batch
    Assistant Engineer
    Dhaka Power Distribution Company Ltd.
  21. Farhan Fuad
    3rd
    Job
    Engineer/Operations
    Confidence Group
    Power Project: Confidence Power Bogra Unit-2 Limited
  22. Arup Pal
    3rd Batch
    Higher Study in abroad.
    Master of Science at Biomedical Engineering, in University of Oulu, FINLAND
  23. Alok Das
    3rd Batch
    Higher Study in abroad,
    Graduate research Assistant
    Studied M. Eng(Thesis) at Photonics in McGill University, CANADA
  24. Md Habibur Rahman
    5th batch
    Higher Study
    University of Siegen Masters in Nanoscience and nanotechnology
  25. Joydip Saha
    1st Batch
    Job
    BCS (Technical), Assistant Engineer at Ministry of Housing and Public Works
  26. Subrata Dhar, 1st Batch
    Job
    Assistant Taxation Officer at Ministry of Finance
  27. Medha Ranjan Barman
    2nd Batch
    Assistant Engineer
    Power Grid Company of Bangladesh Ltd.
  28. Tabbasharul Haque Tanzir
    2nd
    Job
    Assistant Manager at DESCO
  29. Tasnufa Sharmin
    2nd
    Job
    Bangladesh Army
  30. Rashed A Oni
    2nd Batch
    Job
    Lecturer at The People’s University, Bangladesh
  31. Farhan Fuad
    3rd Batch
    Job
    Engineer at ECPV Chittagong Limited,108MW HFO Fired IPP
  32. Arik Saha, 3rd Batch
    Job
    Executive (Supply Chain & Coordination) at Pacific Jeans Limited
  33. Shariful Alam
    3rd Batch
    Higher study
    M.Sc in EEE at CUET
  34. Bipul Chandra Das
    3rd Batch
    Higher study
    MSc in EEE at CUET
  35. Md. Israq Aziz
    4th Batch
    Job
    Executive Engineer (Electrical) at S. Alam Group
  36. Mirza Faysal
    Job
    Installation and Commissioning Engineer at PRAN-RFL Group
  37. Fahima Akter
    4th Batch
    Job
    Assistant Engineer (Electrical) at Reverie Power & Automation Engineering Limited
  38. Rashedul Islam Emon
    4th Batch
    Job
    Assistant Manager at Vicar Electricals Limited
    HUM
  39. Atiqus Saleheen Heart
    4th Batch
    Job
    Instructor at National Institute of Engineering & Technology
  40. Habibur Rahman Raju
    4th Batch
    Job
    Lecturer at NIET
  41. Hafeez Md. Nazmul
    4th Batch
    Job
    Lecturer (Temporary) at Faridpur Engineering College
  42. Kamruzzaman Ashiq
    4th Batch
    Job
    Telecommunication Engineer at STEP ONE Group
  43. Shohidul Islam Shamim
    5th Batch
    Job
    Assistant Engineer at B&F Group
  44. Jannatul Ferdous Shrabony
    3rd Batch
    Job
    Lecturer at Institute of Science,Trade & Technology
  45. নূর হোসেন সৌরভ
    3rd Batch
    Job
    Engineer (IT & HR) at FB Footwear Limited
  46. Shoaibul Shuvo
    3rd Batch
    Job
    Assistant Engineer at Dolly Construction Limited
  47. Rishat Adnan
    2nd Batch
    Job
    Assistant Engineer at X Ceramics Limited
  48. Rokshana Setu
    4th Batch
    Assistant Engineer at REB
  49. Sajib Paul
    4th Batch
    Higher Study
    IBA at Jahangirnagar University
  50. Nayeem Ahmed
    2nd Batch
    Job
    Instructor at SSR Institute of Technology & Management
  51. Nikhat Nasifa
    3rd Batch
    Job
    IT Officer(Trainee) at Consumer Knitex Limited- CMT Group
  52. Nazrul Islam Roni
    3rd Batch
    Job
    Engineer at Consumer Knitex Limited- CMT Group
  53. AR Shaheen Alam
    2nd Batch
    Senior Engineer
    Premier Cement Mills Ltd.
  54. Abu Ahmed Safi
    1st Batch
    Job
    Sr. AGM at Walton Group
  55. Afsura Baishakhy
    3rd Batch
    Job
    Electrical Engineer (Trainee) at Consumer Knitex Limited- CMT Group
  56. Azizul Hakim Raju
    2nd Batch
    Higher study
    M.Sc in EEE at DUET
  57. Dipankar Bhadra
    3rd Batch
    Job
    Electrical Engineer (Trainee) at Consumer Knitex Limited- CMT Group
  58. Hasan Istiak
    4th Batch
    Service Engineer at Texmark Associatess Limited
  59. Jannatul Ferdous Shrabony
    3rd Batch
    Lecturer at Institute of Science,Trade & Technology
  60. Mirza Shah Jamal Hossain
    3rd Batch
    Engineer (IC & E) at 110 MW IPP of Monem Group
  61. Sumayia Akter
    5th Batch
    Assistant Engineer at Safety Consultants BD
  62. Abu Ahmed Safi
    1st Batch
    Sr. AGM at Walton Group
  63. আলীমুন রেজা তুহিন
    3rd Batch
    Assistant Engineer at GBB Power Limited
  64. Sayeem Bikash
    3rd Batch
    Assistant Engineer at PRAN-RFL Group
  65. Pallabi Kundu
    3rd batch
    MSc in ICT at BUET
  66. Soyan Kumar Roy
    1st Batch
    Lecturer (Electrical) at Uttara Polytechnic Institute
  67. Nahid Rahman
    3rd Batch
    M.Engg. in EEE at DUET
  68. Rashesuzzaman Rashed
    3rd Batch
    M.Sc. in EEE at DUET
  69. Rakib Al Mahmud
    2nd Batch
    RF Engineer at Starlink Engineering Limited
  70. Md Mehedi Hasan
    1st Batch
    Executive (IT Infrastructure) at Cathay Pacific and MSc at BUET
  71. Jubair Azad
    1st Batch
    Electrical Systems Design Engineer at National Development Engineers Limited
  72. Komol Ray
    2nd Batch
    PGD in ICT at Bangladesh Agricultural University
  73. Md. Mahbubur Rahman
    2nd batch Officer(cash)
    Sonali Bank Ltd.
  74. Mahbub Alam
    2nd Batch
    MSc in EEE at DUET
  75. Sujoy Mitra
    1st Batch
    System Engineer at Bangla Tel Limited1st Batch Naushad Ahmed 2nd BatchPGD in ICT at BUET
  76. Shahinur Islam Chanchal
    3rd Batch
    MBA(Executive)
    at Jahangirnagar University and Engineer at 100 MW Rental Power Plant, Desh Energy Limited
  77. Ali Mortaza
    2nd Batch
    Assistant Engineer at PRAN-RFL Group
  78. Hasab Manun
    2nd
    MBA at North South University
  79. Shaju Ahmed
    2nd Batch
    M.Sc. in EEE
    at DUET
  80. Asifa Zannat Ankur
    4th Batch
    Assistant Manager (FBR- Electrical) at ERA Construction Limited
  81. সালমান সায়েম
    5th BatchAssistant Engineer
    at Young Optics (BD) Limited
  82. Ruchira Sikder
    1st Batch , MBA at BUP. Senior Officer at Agrani Bank Limited
  83. Zahir Rihan
    2nd Batch
    Maintenance Engineer at STs Group of Limited
  84. Arnab Mostaqim
    2nd Batch
    Executive at Fibre at Home LTD
  85. Rezuanul Haque
    4th batch
    Project Engineer at Siemens Bangladesh Limited
  86. Towfiqur Rahman Nahid
    5th batch
    Assistant Engineer (Electrical & Instrument)at Bashundhara Paper Mills Ltd. and Management Trainee Officer at Bashundhara Paper Mills Ltd.
  87. Md Rezwan Denar
    2nd Batch
    Engineer at EnergyPac Power Generation Limited
    AC Ratul 5th Batch Assistant Engineer at Bangladesh Honda Private Limited
  88. Asaduzzaman Gazzalee
    4th Batch
    Shift-in-charge(Engineer) at Doreen Power Generations & Systems Ltd.
  89. Rakibul Alam
    4th Batch
    Assistant Manager at Monolova State Ltd.
  90. Md Sefate Mukhsid Khan
    4th Batch
    Project Engineer at Siemens Bangladesh Ltd.
  91. Asif Ahmmed Masud
    4th Batch
    Plant Engineer at Energypac Power Generation Limited
  92. Nawshin Mannan Proma
    5th batch
    post graduate
    shanghai jiao tong university,shanghai china.
  93. Hasan Bin Firoz
    5th batch
    post graduate
    shanghai jiao tong univetsity shanghai,china .
  94. sumayia akter suma
    5th batch
    MBA
    jogonnath university,Dhaka

 

ক্রীড়া এবং বিনোদন

কলেজটি ফুটবল, হকি, ক্রিকেট, ভলিবল, বাস্কেটবল, টেবিল টেনিস ইত্যাদি সুবিধা প্রদান করে। শিক্ষার্থীরাও টেনিস, ব্যাডমিন্টন এবং অন্যান্য গেম খেলে থাকে। ক্রীড়া এবং গেম প্রতিযোগিতাগুলি ক্যাম্পাস জীবনের বৈশিষ্ট্য। ছাত্ররা প্রতি বছর ক্রিকেট এবং ফুটবল টুর্নামেন্টের ব্যবস্থা করে, সাংস্কৃতিক অনুষ্ঠান, টেবিল টেনিস, দাবা ইত্যাদির মতো ইন্ডোর প্রতিযোগিতা্ও অনুষ্ঠিত হয়।

ভর্তি প্রক্রিয়া

এমইসি স্নাতকোত্তর ভর্তি প্রক্রিয়া নিয়ন্ত্রিত ঢাকা বিশ্ববিদ্যালয় টেকনোলজি ইউনিট। ডিউ টেকনোলজি ইউনিটে 3 টি  প্রকৌশল কলেজ এবং ২ টি বেসরকারি ইন্সটিটিউশন (নিটার এবং এসটিইসি) রয়েছে।
EEE Fest 2019 এ আয়োজিত ROBO Soccer

EEE Fest 2019 এ আয়োজিত ROBO Soccer

আবেদন করার যোগ্যতা

  • বাংলাদেশী নাগরিকরা আবেদন করতে পারেন
  • এসএসসি (বিজ্ঞান) বা সমমানের এবং এইচ.এস.সি (বিজ্ঞান) বা মোট GPA 6.0 সমমান
  •  গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন পড়তে হবে
  • ২0১৪ সালের আগে এসএসসি বা এ লেভেল পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে না।
  • ঢাকা বিশ্ববিদ্যালয় টেকনোলজি ইউনিট ভর্তি বিজ্ঞপ্তি ২০১৯-২০
  • ঢাকা বিশ্ববিদ্যালয় টেকনোলজি ইউনিট ভর্তি আবেদন অনলাইন:
  • আগ্রহী প্রার্থীদের অবশ্যই ২২ সেপ্টেম্বর থেকে ৫ নভেম্বর  ২০১৯ পর্যন্ত অনলাইনে আবেদন করতে হবে।

আবেদন করতে :

  1. ঢাবি ভর্তি ওয়েবসাইটে ( http://admission.eis.du.ac.bd/index.php?act=information/get_notices/tec ) ভর্তির সাধারন নির্দেশাবলি থাকবে।
  2. আবেদন / লগইন বাটন ক্লিক করুন
  3. আপনার এইচএসসি রোল, পাসিং বছর, পরীক্ষা বোর্ড এবং এসএসসি রোল দিন এবং পরবর্তী ক্লিক করুন
  4. আপনি যদি ডিউ অনার্সের জন্য কোনও ইউনিটের ভর্তি আবেদনকারী হন তবে আপনি আপনার ফটো এবং অন্যদের দেখতে পাবেন। যে ক্ষেত্রে, আপনি আবেদন করতে ক্লিক করুন
  5. আপনি যদি নতুন আবেদনকারী হন, আপনার ফটো, মোবাইল নম্বর এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য দিন
  6. জমা দিন ক্লিক করুন
  7. এর পরে, যাচাইকরণের জন্য আপনাকে একটি এসএমএস পাবেন
  8. 16321 তে যেকোন অপারেটরের (টেলিটক ব্যতীত) এসএমএস পাঠান।
  9. ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য আপনি একটি নিশ্চিতকরণ কোড পাবেন।
  10. 7 নম্বর কোড দিন এবং পরবর্তী প্রক্রিয়াটি জমা দিন এবং অনুসরণ করুন

উল্লেখিত Equivalence ID এইচ এস সি ও এস এস সি এর রোল এর স্থানে ব্যাবহার করে যথা নিয়মে টাকা জমা দেয়ার রশীদ গ্রহন করতে হবে ।

 

ভর্তি পরীক্ষা

  • ১ । ভর্তি পরীক্ষা ১২০ মার্ক এর, প্রশ্ন ১২০টি, প্রতিটি প্রশ্নে ১ নাম্বার, MCQ পরীক্ষা হবে,কোন লিখিত পরীক্ষা হবে না । সময় ১ ঘন্টা ৩০ মিনিট।
  • ২ । মোট ১২০ টি প্রশ্ন হবে ১২০ নম্বরের ।
  • ৩ । ইংরেজী ১৫,গনিত ৩৫,রসায়ন৩৫,পদার্থ ৩৫
  • ৪ । পাশ নম্বর ৪৮ ও কোনো নেগেটিভ মার্কিং নেই।
  • ৫। ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না ।

ফলাফলঃ

  • ১ । মোট ২০০ নম্বরের ভিত্তিতে অর্জিত মেধাস্কোর অনুসারে মেধা তালিকা করা হবে যেখানে SSC পরীক্ষার প্রাপ্ত জি পি এ (৪র্থ বিষয় সহ) এর ৬ গুন ও HSC এর 8 গুন । এইচ,এস,সি এবং এস,এস,সি রেজাল্ট থেকে আসবে ৮০ নাম্বার। সর্বমোট ২০০ নাম্বারের উপর মেধাক্রম তৈরি করা হবে।
  • ২ । ৪৮ এর কম পেলে মেধাস্কোর করা হবে না ।
  • ৩ । ফলাফল এস এম এস ও ঢাবি ওয়েবসাইটে ৭ দিনের মধ্যে প্রকাশিত হবে।

সংযুক্তিঃ

  1. বিগত বছরের প্রশ্ন ২০১৫-১৬ঃ  https://www.facebook.com/download/preview/194515384437393
  2. প্রশ্ন ২০১৬-০১৭https://www.facebook.com/download/preview/148925512424326
  3. 2017-18: PDF, Photo Album- 1, Album 2 
  4. 18-19 Link
  5. এক ফোল্ডার এ সব প্রশ্ন
  6. ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ রিভিউঃ 
  7. ময়মনসিং ইঞ্জিনিয়ারিং কলেজ রিভিউঃ 
  8. বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ রিভিউঃ 
  9. নিটার রিভিউঃ 
  10. স্টেক রিভিউঃ 
  11. Shohidul Haque Engnr. College Facebook page
  12. ভিল রিভিউঃ
  13. ইইই রিভিউঃ 
  14. সিএসই রিভিউঃ 
  15. টেক্সটাইল রিভিউঃ 
  16. আইপিই রিভিউঃ 
  17. ফ্যাড রিভিউঃ 
  18. Technology Unit Review 
  19. ঢাবি ওয়েবসাইটঃ 
  20. প্রযুক্তি ইউনিট নোটিশ লিংকঃ 
  21.  DU Technology Unit Official Admission & Information Desk  join us

আরও জানতে যোগ দিন DU Technology Unit official admission & Information Desk গ্রুপে।

আরো কোন প্রশ্ন থাকলে এই লেখার নিচে কমেন্ট করুন।

 সার্টিফিকেটঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় দ্বারা পিউর বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হয়

এখন অনেকে প্রশ্ন করতে পারো এর মান কেমন??
 এটার মান নিয়ে প্রশ্ন করলে স্পেসিফিক ভাবে কিছু ব্যাপারে জিজ্ঞাসা করতে হবে, কয়েকটি ব্যাপারে মান নিয়ে উত্তর দেয়া যেতে পারে…
  • হল ফ্যাসেলিটিস কেমন?
  •  -যথেষ্ট ভালো
  •  ল্যাব ফ্যাসেলিটিস কেমন?
  • -ইঞ্জিনিয়ারিং ভার্সিটিতে ল্যাবে যা আছে আমাদের ৩ টি ডিপার্টমেন্ট এ ঠিক সেসব ই আছে , ইন ফ্যাক্ট আমাদের সিএসই ডিপার্টমেন্ট এ ৪৫০+ কম্পিউটার ই আছে। ইইই ডিপার্টমেন্ট এ আছে উইন্ডমিল যা আর কোন ভার্সিটিতে আছে কি না জানা নেই।
  • লাইব্রেরি ফ্যাসেলিটিস কেমন ? -সাধারন পাবলিক ভার্সিটিতে যা তেমন ই, খুব বেশি বা কম এখানে নেই। এখন আমি যদি হুট করে বলি যে পাবলিক ভার্সিটি থেকে কম নয় তাহলে অনেকের ইগোতে বাধবে আবার কম বললে এসব প্রতিষ্ঠানের স্টুডেন্ট দের ইগো তে বাধবে, কিন্তু এটা ঠিক নাম উল্লেখ করছি না দেশের অনেক পাবলিক ভার্সিটি থেকে ব্যাটার.. ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ এর ৯ম ব্যাচ চলছে অলরেডি ৫ টা ব্যাচ বের হয়ে গিয়েছে অনেক সিনিয়র দেশের বাহিরে ভালো ভার্সিটিতে স্কলারশিপ পেয়েছে, আরেক জন গত মাসে ৫+ ইন্টারন্যাশনাল ভার্সিটিতে স্কলারশিপ পেয়েছে আর শেষ পর্যন্ত নাসার এক প্রজেক্টে ৩ বছরের জন্য কাজ করার সুযোগ পেয়েছে। আসলে ৯-১০ বছরে মনে হয় না এসব খারাপ অর্জন … আজকের রুয়েট-চুয়েট-কুয়েট-ডুয়েট সব ই কলেজ থেকে ভার্সিটি হয়েছে, ইন ফ্যাক্ট সেখানের প্রবীন প্রফেসর গুলাও একসময়কার ইঞ্জিনিয়ারিং কলেজের স্টুডেন্ট ছিলো। আমরা অনেক বাধা বিপত্তি পার করে এখন ঢাবি-বুয়েট-রুয়েট-চুয়েটের কম্পিটিশন গুলায় জয়েন করছি, সিনিয়র ভাইয়েরা পেপার সাবমিট করছে… এখন এমন না এখানে কাউকে ধরে এনে পড়ার সুযোগ দিচ্ছে, আজকের মতো এতো বাছবিচার কিংবা চিন্তা ভাবনা থাকলে হয়তো এখনকার রুয়েট-চুয়েট-কুয়েট-ডুয়েট কলেজ ই থেকে যেত।যদিও এখন দেশে অনেক অপশন আছে…তাই পুরোটা ডিপেন্ড করে স্টুডেন্টের উপর। ইচ্ছে থাকলে অন্যান্য পাবলিক ভার্সিটির মতো পরীক্ষা দাও চান্স পেলে না হয় ডিসিশন নিও পড়বে কি না। আজকে মেডিকেল কলেজ ও ঢাকা ভার্সিটি কিংবা অন্যান্য ভার্সিটির আন্ডারে এ নিয়ে কারো সমস্যা নেই কিংবা তাদের মাথা ব্যাথা নেই তারা কাদের আন্ডারে তারা তাদের প্রতিষ্ঠানের নামেই চলছে। এটাও সেইম নিজেদের স্বকীয়তা বজায় রাখে, ঢাবি অধিভুক্ত এমন কোন মেন্টালিটি নিয়ে এখানে পরীক্ষা দিলে হয়তো ভুল ই করবে। শুরু হয়ে গেছে ঢাবি প্রযুক্তি ইউনিটের মাধ্য়মে ইন্জিনিয়ারিং কলেজের ভর্তি প্রক্রিয়া । আর এর মাধ্যমেই পরীক্ষা দিয়ে ময়মনসিংহ ইন্জিনিয়ারিং কলেজে ভর্তির সুযোগ পেতে পারো।

বিশেষত্ব:

দেশের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান যখন তথাকথিত নোংরা ছাত্ররাজনীতির করাল গ্রাসে আক্রান্ত তখন ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ সেদিক থেকে পুরোপুরি মুক্ত । এ কলেজের শিক্ষার্থীরা  এই কলুষিত ছাত্ররাজনীতির বিরূদ্ধে একত্রিত। এ কলেজ পুরোপুরি মাদক এবং ইভটিজিং মুক্ত । এখানে ইভটিজিং করলে কেউ ছাড় পাবে না , ইভটিজারের স্থান এই ক্যাম্পাসে হবে না ।
নেগেটিভ মার্কিং নেই তাই যারা পরীক্ষা দিচ্ছো তারা ভালো করে পড় যাতে ময়মনসিংহ ইন্জিনিয়ারিং কলেজের ১৭-১৮ ব্য়াচের একজন হতে পারো।
এই ইঞ্জিনিয়ারিং কলেজ সংক্রান্ত যেকোন তথ্য জানতে চাইলে যোগাযোগ করতে পারেন নিচের ঠিকানায় :

ফোন : ৮৮-০৯১-৫২১১১

মোবাইল: ০১৯৪৪৪২৬২৮৫
ওয়েবসাইট : http://www.mec.ac.bd
এই লেখাটা বন্ধুদের সাথে শেয়ার করো