ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ। (নিটার)
নয়ারহাট, সাভার, ঢাকা।ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এবং বাংলাদেশ সরকারের পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) কর্তৃক পরিচালিত হচ্ছে জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউট (নিটার)। ২০১০-২০১১ শিক্ষাবর্ষে যাত্রা শুরু করা এই প্রতিষ্ঠানে থাকছে চার বছরমেয়াদি বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স।

ইতিহাস

জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউট সূচনা হয় ১৯৭৯ সালের জানুয়ারিতে Textile Industry Development Centre (TIDC) নামে। সূচনালগ্ন থেকে এ প্রতিষ্ঠান দেশে দক্ষ বস্ত্র প্রকৌশলী তৈরিতে অবিরাম কাজ করে যাচ্ছে। ১৯৯৬ সালে সরকারের উদ্যোগে বাংলাদেশের টেক্সটাইল শিল্পের উন্নয়নে একটি গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে ‘National Institute of Textile Training Research & Design’ (NITTRAD) নামে আত্মপ্রকাশ করে। পরে বাংলাদেশ সরকারের বস্ত্র ও পাট মন্ত্রনালেয়র সিদ্ধান্ত অনুযায়ী মে ২০০৯ থেকে দেশের প্রথম ‘পাবলিক প্রাইভেট পার্টনারশীপ’ শিক্ষা ও গবেষণা কেন্দ্র হিসেবে ‘বাংলাদেশ টেক্সটাইল মিলস্ এসোসিয়েশন’ কে ব্যবস্থাপনার দায়িত্ব হস্তান্তর করা হয়।

বিটিএমএ এর দক্ষ ব্যবস্হাপনায় উচ্চ শিক্ষার নিমিত্তে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত হয় প্রতিষ্ঠানটি। ঢাবির পরামর্শ অনুযায়ী জানুয়ারি ২০০৯ থেকে প্রতিষ্ঠানটি ‘National Institute of Textile Engineering &Research (NITER) নামে পরিচিত হয়। দক্ষ টেক্সটাইল শিল্পে দক্ষ প্রকৌশলী তৈরি করতে ২০১১-১২ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলোজি’ অনুষদের অধীনে ৪ বছর মেয়াদি বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স চালু হয়।

সাবেক নাম

টেক্সটাইল ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট সেন্টার (টিআইডিসি), National Institute of Textile Training Research & Design এনআইটিটিআরডি।
মটো – টেক্সটাইল এডুকেশন এন্ড ট্রেনিং-এ শ্রেষ্ঠত্বের একটি কেন্দ্র।

অবস্থানঃ

জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউট (নিটার) ঢাকার সাভারের জাতীয় স্মৃতিসৌধ থেকে ২.২ কি.মি. সামনে ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন নয়ারহাট/কুহিনূর গেটেই ১৩.০৬একর পরিধি বেষ্টিত সবুজঘেরা এ ক্যাম্পাসের অবস্থান। এখানে আছে কয়েক টি একাডেমিক ভবন, ১৪,৫০০ বইয়ের সংগ্রহ নিয়ে ১টি লাইব্রেরি ও প্রশাসনিক ভবন, ছাত্রছাত্রীদের জন্য আবাসিক হল নিয়ে পুরো কাঠামোটি গঠিত।
এর একাডেমিক, প্রশাসনিক ও আবাসিক সুবিধাসহ সর্বমোট ১ লক্ষ ৩০ হাজার বর্গফুট এর ভৌত অবকাঠামো রয়েছে। ইনস্টিটিউটে কোর্সসমূহ যথাযথভাবে পরিচালনার জন্য এর রয়েছে দক্ষ ও অভিজ্ঞ শিক্ষকমন্ডলী। এছাড়াও ইনস্টিটিউটে শিক্ষার্থীদের একাডেমিক শিক্ষা প্রদানের জন্য রয়েছে পর্যাপ্ত ক্লাসরুম ও ব্যবহারিক ক্লাশের জন্য রয়েছে পৃথক-পৃথক ইয়ার্ন ম্যানুফেকচারিং ল্যাব, ওয়েট প্রসেসিং ল্যাব, অ্যাপারেল ম্যানুফেকচারিং ল্যাব, টেস্টিং এন্ড কোয়ালিটি কন্ট্রোল ল্যাব, নিটিং ল্যাব, উইভিং ল্যাবসহ পদার্থবিদ্যা ও রসায়ন ল্যাব সুবিধা। নিটারের রয়েছে ডিজিটালাইড ও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম সম্বলিত প্রায় ৯,৫০০ বই-জার্নাল-ম্যাগাজিন সমৃদ্ধ পৃথক লাইব্রেরী। উন্নত কম্পিউটার সুবিধা সম্বলিত কম্পিউটার ল্যাব রয়েছে নিটারে; এছাড়াও সার্বক্ষণিক ইন্টারনেট সুবিধা সম্বলিত ওয়াই-ফাই জোন ক্যাম্পাস রয়েছে নিটারের। ছাত্রছাত্রীদের জন্য রয়েছে খেলার মাঠ। বি. এসসি. ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সের ইনস্টিটিউটের ছাত্রছাত্রীদের জন্য পৃথক হোস্টেল সুবিধা রয়েছে ক্যাম্পাসে।

শিক্ষা কার্যক্রম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলোজি’ অনুষদের অধীনে ৪ বছর মেয়াদি বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্স চালু হয়। বর্তমানে এ প্রতিষ্ঠান থেকে যে সব বিষয়ের উপর বিশেষায়িত ডিগ্রি প্রদান করা হচ্ছে,সেগুলো হলো-

  1. ইয়ার্ন ইঞ্জিনিয়ারিং
  2. ফেব্রিক ইঞ্জিনিয়ারিং
  3. ওয়েট প্রসেসিং ইঞ্জিনিয়ারিং
  4. এপারেল ইঞ্জিনিয়ারিং (মোট 275 আসন)
  5. ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (125)
  6. FDA 65
  7. CSE 60
  8. EEE 60

এছাড়া টেক্সটাইল শিল্পে প্রশিক্ষণের জন্য বিভিন্ন স্বল্প ও দীর্ঘ মেয়াদি কোর্স চালু রয়েছে। খুব শীঘ্রই M.Sc in Textile Engineering/MBA প্রোগ্রাম চালু হওয়ার কথা ও রয়েছে।

এখন পর্যন্ত ১৬৩ জন শিক্ষার্থী সফল ভাবে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছে। বর্তমানে বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সে ৬৯০ শিক্ষার্থী অধ্যয়নরত। শিক্ষার্থীদের সুবিধার্থে রয়েছে ১২হাজারেরও বেশি বই সমৃদ্ধ লাইব্রেরী এবং উন্নত মানের ল্যাবরেটরি। যার ল্যাবরেটরির সুনাম সারাদেশব্যপ্রি এবং প্রতিবছরই দেশের বিভিন্ন টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ল্যাবের জন্য এখানে আসে। দেশ-বিদেশের নামকরা বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি প্রাপ্ত একঝাঁক মেধাবী শিক্ষকদের আন্তরিকতা ও সুনজরদারিতে শিক্ষাদান করা এসব শিক্ষার্থীদের।

প্রকার –

পাবলিক-প্রাইভেট-পার্টনারশিপ।  1979 টিআইডিসি হিসাবে প্রতিষ্ঠিত হয় যা একটি পাবলিক প্রতিষ্ঠান ছিল। 1994 সালে এটি NITTRAD মধ্যে নাম পরিবর্তিত। ২009 সালে এটি পিপিপি পরিচালনায় গিয়েছিল। অবশেষে ২013 সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুপারিশ অনুযায়ী এটির নাম পরিবর্তন করে হয় NITER।

অধ্যক্ষ-

অধ্যাপক ডঃ মোহাম্মদ মিজানুর রহমান। (অধ্যাপক ফলিত রসায়ন ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ডি.ইউ. এবং গভর্নিং বডি সদস্য)

একাডেমিক স্টাফ – 100

বিভিন্ন ইনস্টিটিউটের সাথে একাডেমিক সহযোগিতা রয়েছে:

  1. Wuhan Textile University, China
  2. University of Bolton, United Kingdom
  3. Niederrhein University of Applied Sciences, Germany
  4. UNIDO
  5. Gesellschaft für Internationale Zusammenarbeit (GIZ)

আবাসন ব্যবস্থা

হোস্টেল -৫
ছাত্রদের জন্য 3 এবং ছাত্রীদের জন্য ২
এবং মেডিকেল সুবিধা
ল্যাবরেটরিজ –
বাংলাদেশের সবকটি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর মধ্যে অন্যতম সেরা ল্যাবরেটরি সুবিধা।

  ইয়ার্ণ ইঞ্জিনিয়ারিং বিভাগ

সুতাই পোশাক শিল্পের প্রাণ।তাই বেল ম্যানেজমেন্ট থেকে সুতা তৈরির সম্পূর্ণ লাইন রয়েছে যেটি পুরোপুরি সচল। এছাড়াও রয়েছে সুতার কোয়ালিটি জানার জন্য কোয়ালিটি কন্ট্রল ল্যাব সেখানে HVI,AFIS,ইয়ার্ণ স্ট্রেন্থ টেস্টার,ব্রিজলি ব্যালেন্সসহ অত্যাধনিক সব মেশিনসমূহ্ যেগুলো দিয়ে সুতার কোয়ালিটি নির্ণয় করা হয়।ইয়ার্ণ ম্যানুফেকচারিং একটি স্বয়ং সম্পূর্ণ ডিপার্টমেন্ট।

ফ্যাব্রিক মানুফ্যাকচারিং বিভাগ

এই ডিপার্টমেন্ট এর প্রধান কাজ হচ্ছে ইয়ার্ন থেকে ফেব্রিক তৈরি করা। ফেব্রিক মানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট এর জন্য নিটার একটি পরিপূর্ণ ইন্সটিটিউট । উইভিং, নিটিং উভয় সাবজেক্ট পরানোর জন্য রয়েছে প্রয়জনীয় সব মেশিন। উইভিং ল্যাবে রয়েছে পার্ন ওয়াইন্ডিং মেশিন, কনভেনশনাল ট্যাপেট লুম, ডবি লুম, প্রজেক্টাইল লুম,রেপিয়ার লুম, এয়ার জেট লুম এবং জ্যাকার্ড লুম। নিটিং ল্যাবে রয়েছে ফ্লাট নিটিং মেশিন, ডাবল জার্সি সার্কুলার নিটিং মেশিন, সিংেল জার্সি সার্কুলার নিটিং মেশিন , জ্যাকার্ড নিটিং মেশিন, ওয়ার্প নিটিং মেশিন। ল্যাব ফেসিলিটি এর জন্য নিটার অন্যতম সেরা একটি ইন্সটিটিউট । ফেব্রিক ডিপার্টমেন্ট এ শিখার জন্য যতটুকু প্রয়োজন তার পুরুটাই এখান থেকে পাওয়া সম্ভব।

ওয়েট প্রোসেসিং ইঞ্জিনিয়ারিং-

সুতা থেকে কাপড় তৈরির পর শুরু হয় কাপড়কে রঙিন করার প্রক্রিয়া এটিই ওয়েট প্রোসেসিং।কাপড় তৈরির পর ডাইং প্রিন্টিংয়ের বিভিন্ন ধাপের মাধ্যমে কাপড় রঙিন হয়ে ওঠে। এটি একটি মহাযজ্ঞ বলা চলে এটি অন্যতম গুরুত্বপূর্ণ শাখা টেক্সটাইল ইন্জিনিয়ারিংয়ের।নিটারে ৩ টি ওয়েট প্রোসেসিং ল্যাব রয়েছে যেগুলো রোটারি প্রিন্টিং থেকে শুরু বিলিচিং, বিভিন্ন ডাইং মেশিন , প্যাডিং ম্যাঙ্গেল,অটোমেটিক হ্যাঙ্ক ডাইং সহ আধুনিক সব মেশিন রয়েছে।যা একজন ওয়েট প্রোসেসিং ইচ্ছুক শিক্ষার্থীর জন্য যথেষ্ট।

এ্যাপারেল ম্যানুফেকচারিং ইঞ্জিনিয়ারিং-

এটি এমন একটি বিভাগ যেটি আমাদের দেশের দিক তাকালে খুব গুরুত্ববহ, একটি পোশাক তৈরির শুরু থেকে শেষ সব কাজে যার প্রভাব থাকে তিনি মার্চেন্টডাইজার।এই বিভাগের শিক্ষার্থীরা মূলত মার্চেন্টটডাইজার হিসেবে আত্ম প্রকাশ করে।এই বিভাগের ল্যাবে রয়েছে সুইং,ডিজাইনের বিভিন্ন মেশিনারিজ, ক্যাড,ভার্রচুয়াল ফ্যাশন ডিজাইন সহ প্রভিতি মেশিন এছাড়াও ওয়াশিং ল্যাব নির্মানাধীন।

ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন ইন্জিনিয়ারিং-

আইপিই আমাদের দেশের অল্প সংখ্যক বিশ্ববিদ্যালয় পড়ানো, নিটারে ১৭ সাল থেকে শুরু হয়েছে।নবীন বিভাগ হলেও বিভাগটি স্বয়ংসম্পূর্ণ এর জন্য নতুন কম্পিউটার ল্যাব তৈরি হয়েছে এছাড়া কিছু মেশিন ইনস্টলেশন হচ্ছে।

অন্যান্য ল্যাব সমূহ-
পদার্থবিদ্যা,রসায়ন,ইইই,মেক্যানিকাল ওয়ার্কশপ,ইইই ড্রইং সহ প্রয়োজনীয় সকল ল্যাব এখানে রয়েছে।
এখানকার শিক্ষার্থীরা পড়াশুনার পাশাপাশি টেক্সটাইল টেলেন্টহান্ট’ মত জাতীয় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে প্রতিষ্ঠানের সুনাম অর্জন করেছে এবং সুপ্ত প্রতিভা বিকাশের লক্ষে কম্পিউটার ক্লাব, ডিবেটিং ক্লাব, স্পোর্টস ক্লাব ও কালচারাল ক্লাবে স্বতঃস্ফূর্ত ভাবে অংশগ্রহন করছে। এটি একটি গবেষণা কেন্দ্র ও বটে।গবেষণার জন্য রয়েছে Research & Industrial Relation (RIR) Wing, বিভিন্ন গবেষণায় সফলতার মুখ ও দেখেছেন গবেষকরা।
আগামী( ৯-১১) ফেব্রুয়ারি ২০১৮ তারিখে ভারতের দিল্লী তে অনুষ্ঠিত “Functional Textiles And Clothing Conference 2018” এ বিশ্বের ৮৭ টি টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ও ইন্সটিটিউট এর মধ্যে জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইন্সটিটিউট(নিটার) উক্ত কনফারেন্সের জন্য নির্বাচিত হয়েছে।

আবেদনের নিয়মাবলি

  • ১। ঢাবি ভর্তি ওয়েবসাইটে ( http://admission.eis.du.ac.bd/index.php?act=information/get_notices/tec ) ভর্তির সাধারন নির্দেশাবলি থাকবে।
  • ২। প্রযুক্তি ইউনিটে ভর্তির আবেদন করার জন্য ঢাবি ভর্তি ওয়েবসাইটে আবেদন/লগইন বাটনে ক্লিক করতে হবে
  • ৩। আবেদন/লগইন বাটনে ক্লিক করার পর এইচ এস সি এবং এস এস সির পরীক্ষার রোল ,পাসের সন ও বোর্ডের নাম প্রদান করে অগ্রসর বাটনে ক্লিক করতে হবে এবং পরবর্তী পাতায় প্রার্থীর এইচ এস সি ও এস এস সি এর তথ্যাবলি দেখা গেলে নিশ্চিত করেছি বাটনে ক্লিক করতে হবে ।
  • ৪। উল্লেখিত Equivalence ID এইচ এস সি ও এস এস সি এর রোল এর স্থানে ব্যাবহার করে যথা নিয়মে টাকা জমা দেয়ার রশীদ গ্রহন করতে হবে ।

ভর্তি পরীক্ষা

  • ১ । পরীক্ষা এম সি কিউ পদ্ধতিতে হবে ও সময় ১ ঘন্টা ২০ মিনিট।
  • ২ । মোট ১২০ টি প্রশ্ন হবে ১২০ নম্বরের ।
  • ৩ । ইংরেজী ১৫,গনিত ৩৫,রসায়ন৩৫,পদার্থ ৩৫
  • ৪ । পাশ নম্বর ৪০ ও কোনো নেগেটিভ মার্কিং নেই।
  • ৫। ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না ।

ফলাফল

  1.  মোট ২০০ নম্বরের ভিত্তিতে অর্জিত মেধাস্কোর অনুসারে মেধা তালিকা করা হবে যেখানে SSC পরীক্ষার প্রাপ্ত জি পি এ (৪র্থ বিষয় সহ) এর ৮ গুন ও HSC এর ১২ গুন ।
  2.  ৪৮ এর কম পেলে মেধাস্কোর করা হবে না ।
  3.  ফলাফল এস এম এস ও ঢাবি ওয়েবসাইটে ৩ দিনের মধ্যে প্রকাশিত হবে।

সংযুক্তিঃ

  1. বিগত বছরের প্রশ্ন ২০১৫-১৬ঃ  https://www.facebook.com/download/preview/194515384437393
  2. প্রশ্ন ২০১৬-০১৭ ঃ https://www.facebook.com/download/preview/148925512424326
  3. 2017-18: PDF, Photo Album- 1Album 2 
  4. 18-19 Link
  5. এক ফোল্ডার এ সব প্রশ্ন
  6. ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ রিভিউঃ 
  7. ময়মনসিং ইঞ্জিনিয়ারিং কলেজ রিভিউঃ 
  8. বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ রিভিউঃ 
  9. নিটার রিভিউঃ 
  10. স্টেক রিভিউঃ 
  11. Shohidul Haque Engnr. College Facebook page
  12. ভিল রিভিউঃ
  13. ইইই রিভিউঃ 
  14. সিএসই রিভিউঃ 
  15. টেক্সটাইল রিভিউঃ 
  16. আইপিই রিভিউঃ 
  17. ফ্যাড রিভিউঃ 
  18. Technology Unit Review 
  19. ঢাবি ওয়েবসাইটঃ 
  20. প্রযুক্তি ইউনিট নোটিশ লিংকঃ 
  21.  DU Technology Unit Official Admission & Information Desk  join us

আরও জানতে যোগ দিন DU Technology Unit official admission & Information Desk গ্রুপে।

আরো কোন প্রশ্ন থাকলে এই লেখার নিচে কমেন্ট করুন।

১৪ একর জায়গার উপর নিটার একটি সবুজ ক্যাম্পাস।ঢাকা থেকে দূরে হওয়ায় এটি প্রাণবন্ত সবুজের মাঝে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম টেক্সটাইল ক্যাম্পাস।তাই টেক্সটাইল যদিও তোমার প্যাশন হয় তবে নিটার হতে পারে আর্দশ জায়গা।

নিটার এর যোগাযোগের ঠিকানাঃ

নিটার, নয়ারহাট, সাভার, ঢাকা।
ওয়েব সাইট:: www.niter.edu.bd
ই মেইল: info@niter.edu.bd ; ad.niter@gmail.com
মোবাইল ফোন: ০১৭৫৫০৬০২৭৫।
অফিস ফোন: ৭৭৯১৯৭২, ৭৭৯১৯৭৫।

এই লেখাটা বন্ধুদের সাথে শেয়ার করো